অপ্রাপ্তবয়স্কদের কাছে পাঠানো মেসেজ ঠেকাবে ইনস্টাগ্রাম

বয়স্কদের কাছ থেকে আসা অনাকাঙ্ক্ষিত ও অপ্রত্যাশিত মেসেজ আটকে দেবে ইনস্টাগ্রাম। অল্প বয়সী তরুণ-তরুণীদের নিরাপত্তার স্বার্থে বিশেষ এ ব্যবস্থা নেবে ফটো শেয়ারিং এ সাইটটি। বয়স্ক ব্যক্তিরা শুধু ওই টিনএজদের মেসেজ পাঠাতে পারবে, যারা তাদের ফলো করেন। তবে ইনস্টাগ্রামের এ ব্যবস্থা কাজ করবে যদি ব্যবহারকারীরা তাদের প্রকৃত বয়স ব্যবহার করে অ্যাকাউন্ট খোলে।

অল্প বয়সী তরুণ-তরুণীরা যদি তাদের বয়স বাড়ায় কিংবা বয়স্করা তাদের বয়স কমিয়ে অ্যাকাউন্ট খোলে, তাহলে সেটা কীভাবে মোকাবেলা করা হবে এ নিয়ে এখনো সুরাহা হয়নি। তবে ইনস্টাগ্রাম বলছে, কৃত্রিম বুদ্ধিমত্তা ও মেশিন লার্নিং প্রযুক্তির মাধ্যমে প্রকৃত বয়স লুকানো ব্যবহারকারীদের চিহ্নিত করার কাজ চলছে। যদিও নীতিগতভাবে ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের ন্যূনতম বয়স ১৩। কিন্তু যেকোনো বয়সীই প্রকৃত বয়স লুকিয়ে অ্যাকাউন্ট খুলে তা ব্যবহার করতে পারে।

আগ্রাসী বয়স্ক ব্যক্তিদের হাত থেকে নিজেকে সুরক্ষার জন্য অল্প বয়সীরা বেশকিছু সুরক্ষা ব্যবস্থা নিতে পারবে। যেমন অ্যাকাউন্ট খোলার সময় তারা ইচ্ছে করলে তা প্রাইভেট রাখতে পারবে। সে কারো সঙ্গে যুক্ত বা মেসেজ না পাঠালে ওই ব্যক্তি বা অ্যাকাউন্ট থেকে মেসেজ পাঠানো যাবে না। বিবিসি

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *