স্পটিফাইয়ের গ্রাহক প্রবৃদ্ধিতে শ্লথগতি

২০২০ সালে ৩ কোটি ১০ লাখ সাবস্ক্রাইবার পেয়েছিল স্পটিফাই। করোনা মহামারীতে বৈশ্বিক লকডাউনে বিরক্তি কাটাতে সংগীত ও পডকাস্টের শ্রোতা বৃদ্ধিতে স্পটিফাইয়ের মতো অডিও প্লাটফর্মগুলোর সাবস্ক্রাইবার সংগ্রহ বেশ চাঙ্গা ছিল। কিন্তু চলতি বছরের প্রথম প্রান্তিকে নতুন সাবস্ক্রাইবার বৃদ্ধিতে শ্লথগতি দেখা দিয়েছে। এতে স্পষ্ট হয়ে উঠেছে মহামারীতে এ বিনোদন ও শিক্ষার মাধ্যমটির যে বুম হয়েছিল তার ইতি ঘটেছে। খবর গার্ডিয়ান।

সম্প্রতি বিনিয়োগকারীদের স্পটিফাই জানায়, গত বছরের প্রথম প্রান্তিকে ৬০ লাখ এবং ডিসেম্বরে শেষ হওয়া ওই বছরের শেষ প্রান্তিকে ১ কোটি ১০ লাখ সাবস্ক্রাইবার পেলেও চলতি বছরের প্রথম প্রান্তিকে এমনটা আশা করা যাচ্ছে না।

গত বছর সব মিলিয়ে ৩ কোটি ১০ লাখ সাবস্ক্রাইবার পাওয়ার পেছনে সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা, মডেল কিম কার্দেশিয়ান, প্রিন্স হ্যারি ও মেগানের মতো বিভিন্ন খ্যাতিমান ও সেলিব্রেটির অবদান রয়েছে। তবে গত ফেব্রুয়ারিতে স্পটিফাইয়ের পূর্বাভাস, চলতি বছরে সাকল্যে ২ কোটি ৯০ লাখ সাবস্ক্রাইবার পেতে পারে এ অডিও প্লাটফর্মটি। তবে পরিস্থিতি যদি খারাপ হয় তাহলে তা দাঁড়াতে পারে ১ কোটি ৭০ লাখে।

চলতি বছরের নেতিবাচক পূর্বাভাসে উদ্বেগ ভর করেছে বিনিয়োগকারীদের মনে। অনেকেই শেয়ার বিক্রি করে দেয়ায় কোম্পানিটির শেয়ারদর পতন হয়েছে ৮ শতাংশ।

২০২০ সালে ২৯ কোটি ৩০ লাখ ইউরো পরিচালন লোকসানের বিপরীতে চলতি বছরে ২০ কোটি থেকে ৩০ কোটি ইউরো পরিচালন লোকসান গুনতে পারে স্পটিফাই। গত সপ্তাহে চলতি বছরের প্রথম প্রান্তিকে সাবস্ক্রাইবার প্রবৃদ্ধিতে নাটকীয় শ্লথগতির কথা জানায় নেটফ্লিক্স।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *