সোশ্যাল মিডিয়ায় এইচএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে গুজব প্রচার

[২] মিনিস্ট্রি অব এডুকেশন বোর্ড নামের ভুয়া পেইজের গুজবে বিভ্রান্ত না হওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের অনুরোধ জানিয়েছে।

[৩] আজ শনিবার এক তথ্য বিবরণীতে এ কথা জানায় মন্ত্রণালয়।

[৪] এইচএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে কোন রকমের গুজবে বিভ্রান্ত না হওয়ার আহবান জানিয়ে তাতে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে লক্ষ্য করা যাচ্ছে যে, সোসাল মিডিয়ায় শিক্ষা মন্ত্রনালয়ের নামে ভুয়া ফেসবুকে পেইজ ও প্রোফাইল ( মিনিস্ট্রি অব এডুকেশন বোর্ড’,) খুলে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া ও এইচএসসি ও সমমানের পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন কাল্পনিক তারিখ ঘোষনা করে শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের বিভ্রান্ত করা হচ্ছে।
[১] প্রতিবন্ধি শিল্পী দম্পত্তির জন্য মন্ত্রীপুত্র রাকিবের ঈদ উপহার ≣ [১] বগুড়ার শেরপুরে পিতার হাতে পুত্র খুন ! চার মাস পর রহস্য উম্মোচন করল পুলিশ ≣ [১] খিলগাঁওয়ে ডিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১

[৫] এ বিষয়ে শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের সতর্ক থাকার জন্য বিশেষভাবে অনুরোধ করা হল। উল্লেখিত বিষয়ে গণমাধ্যমের সহযোগিতাও কামনা করেছে মন্ত্রণালয়।

[৬] এই বিষয়ে শিক্ষা মন্ত্রনালয়ের বক্তব্য : স্বাস্থ্য ঝুঁকি থাকায় কখন শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া হবে এবং কখন এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে সে বিষয়ে এখনও কোন সিদ্ধান্ত নেয়েছে সরকার ।

[৭] পরীক্ষা নেবার উপযুক্ত পরিস্থিতি হলে তখন পরীক্ষা নেয়া হবে এবং তারিখ গণমাধ্যমের মাধ্যমে জানিয়ে দেয়া হবে। উপযুক্ত পরিবেশ বিরাজমান হলে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার ও সিদ্ধান্ত নেয়া হবে।

[৮] ভুয়া কোনও পেইজের বা সামাজিক যোগাযোগ মাধ্যমের তথ্য বিশ্বাস না করার জন্য সর্বসাধারনের প্রতি আহবান জানানো হল।

[৯] মিনিস্ট্রি অব এডুকেশন বোর্ড নামের একটি ভুয়া পেজে লেখা আছে, ‘এইচএসসি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত চূড়ান্ত-। স্বাস্থ্যবিধি মেনে অক্টোবরের ১৫ তারিখ থেকে পরীক্ষা শুরু হচ্ছে এইচএসসি পরীক্ষা। রুটিন প্রকাশিত হবে ১ অক্টোবর–শিক্ষা মন্ত্রণালয়।’ যা সম্পুর্ন মিথ্যা ও কল্পনাপ্রসুত।

[১০] উল্লেখ্য শিক্ষা মন্ত্রণালয়ের একটি ভেরিফাইড ফেসবুক পেইজ রয়েছে। এছাড়া অন্য কোনও পেজের তথ্য বিশ্বাস করে কেউ বিভ্রান্ত হবেন না। প্রয়োজনে ভেরিফাইড পেজ দেখে নিন। শিক্ষা মন্ত্রনালয়ের ভেরিফাইড পেইজ নিন্মে প্রদান করা হল।

https://www.facebook.com/moebdgov

[১১] এই পরিস্থিতিতে কোন গুজবে কান না দিয়ে শিক্ষার্থীদের মনোযোগ দিয়ে লেখাপড়া চালিয়ে যেতে আহ্বান জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *