সিয়াটলে সংঘর্ষে আটক ৪৫ টেক্সাসে নিহত ১

যুক্তরাষ্ট্রের সিয়াটলে বর্ণবাদবিরোধী আন্দোলনে পুলিশ ও আন্দোলনকারীদের মধ্যে তুমুল সংঘর্ষের ঘটনা ঘটেছে। স্থানীয় সময় শনিবারের এ ঘটনায় গ্রেফতার করা হয়েছে অন্তত ৪৫ জনকে। আহত হয়েছেন দেশটির ২১ পুলিশ সদস্য। মূলত নিকটবর্তী পোর্টল্যান্ডে ফেডারেল এজেন্ট ও বিক্ষোভকারীদের মধ্যে সহিংস সংঘর্ষের ঘটনায় সিয়াটলে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। অন্যদিকে টেক্সাসের অস্টিনে বিক্ষোভের সময় মারা গেছেন এক ব্যক্তি। খবর রয়টার্স।

সিয়াটল পুলিশ জানিয়েছে, সন্ধ্যার দিকে হাজার হাজার বিক্ষোভকারী রাস্তায় নেমে আসে। এ সময় তারা কিং কাউন্টিতে একটি কিশোর উন্নয়ন কেন্দ্র ও আদালত ভবনের নির্মাণ এলাকায় অগ্নিসংযোগ করে। তবে তাদের ছত্রভঙ্গ করতে পুলিশ কোনো প্রাণঘাতী অস্ত্র ব্যবহার করেনি। পুলিশ সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে জানায়, শনিবারের এ দাঙ্গায় সংশ্লিষ্টতার কারণে ৪৫ জনকে আটক করা হয়েছে। এছাড়া বিক্ষোভকারীদের নিক্ষিপ্ত ইট ও অন্য বিস্ফোরকের আঘাতে ২১ পুলিশ সদস্য আহত হয়েছেন। তবে আহতদের অধিকাংশই ফের তাদের ডিউটিতে ফিরতে সক্ষম হয়েছেন। হাঁটুতে আঘাত পাওয়ার কারণে একজনকে হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে। এর আগে পুলিশ জানিয়েছিল, তারা আগুন নেভাতে শহরের দমকল বাহিনীকে আনার চেষ্টা করছে।

এদিকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বৃহস্পতিবার বলেছিলেন, সিয়াটলে তিনি ফেডারেল পুলিশ মোতায়েন বৃদ্ধি করবেন। তার ঘোষণা স্থানীয় কর্তৃপক্ষ ও আন্দোলনকারীদের মধ্যে তীব্র ক্ষোভ সৃষ্টি করে।

এদিকে ডাউন টাউন অস্টিনে ব্ল্যাক লাইভ ম্যাটারস বিক্ষোভের সময় গুলিবিদ্ধ হয়ে এক ব্যক্তি মারা গেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এ পোস্টে দেখা যায় ১০০ জনের মতো বিক্ষোভকারী স্লোগান দিয়ে এগিয়ে যাওয়ার সময় বেশ কয়েকবার গুলি করা হয়। অস্টিন পুলিশ ও জরুরি চিকিৎসা সেবার পক্ষ থেকে বলা হয়, ওই গোলাগুলির সময় এক ব্যক্তি নিহত হয়েছেন। এ ঘটনায় আর কেউ গুলিবিদ্ধ হয়নি।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *