সরকারের হস্তক্ষেপে নর্দান মেডিকেলের শিক্ষার্থীদের মাইগ্রেশন দাবি, দাবি আদায় না হলে আরও কঠোর অবস্থানে যাওয়ার ঘোষণা

অনিয়মের কারণে নর্দান (প্রা.) মেডিকেল কলেজ রংপুর এর বিএমডিসি এবং বিশ্ববিদ্যালয়ের অনুমোদন বাতিল ও উক্ত কলেজ কর্তৃক প্রতারণার জেরে আন্দোলনরত শিক্ষার্থীবৃন্দকে বিএমডিসি প্রেসিডেন্ট কর্তৃক প্রদত্ত মাইগ্রেশনের মৌখিক আশ্বাস দ্রুত বাস্তবায়নের দাবিতে এক সংবাদ সম্মেলন করেছেন নর্দান (প্রা.) মেডিকেল কলেজের প্রতারিত হওয়া শিক্ষার্থীরা। মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের মাওলানা মোহাম্মদ আকরাম খাঁ হলে এই সংবাদ সম্মেলন করেন শিক্ষার্থীরা।

[৩] সংবাদ সম্মেলনে বলা হয়, ১ম বর্ষ থেকে ৫ম বর্ষ পর্যন্ত এখানে অধ্যয়নরত প্রায় ২৫০ দেশি ও বিদেশি শিক্ষার্থী প্রতারণার স্বীকার। বর্তমানে আমরা মাইগ্রেশনের আন্দোলনে নেমেছি। আমাদের দাবি হচ্ছে, ১ম বর্ষ থেকে ৫ম বর্ষ পর্যন্ত প্রায় ২৫০জন দেশি-বিদেশি শিক্ষার্থীকে সরকারি হস্তক্ষেপে অন্যান্য বেসরকারি মেডিক্যাল কলেজে মাইগ্রেশনের ব্যবস্থা করা। মেডিক্যালে ভর্তির সময় আমাদের যে কাগজপত্র কলেজে দেওয়া আছে, সেগুলা বিনাশর্তে আমাদের হাতে তুলে দেওয়া।

[৪] বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) নিবন্ধন ছাড়াই প্রতারণার মাধ্যমে প্রতিবছর শিক্ষার্থী ভর্তি করছে রংপুরের নর্দান প্রাইভেট মেডিকেল কলেজ। এতে বিপর্যায়ের মুখে পড়ছে একদল মেধাবী শিক্ষার্থীদের জীবন।
[১] বিমানের ড্যাশ ৮-৪০০ ধ্রুবতারা উড়োজাহাজ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ≣ লকডাউন সরকারি কোষাগারের অর্থ বিনিয়োগ করে কার্যকর রাখতে হয়, এই সামর্থ্য এবং নীতি বর্তমান সরকারের নেই ≣ ট্রেনে কাটা পড়ে একজন নিহত

[৫] স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. এএইচএম এনায়েত হোসেন বলেন, কলেজটি দীর্ঘদিন তাদের নিবন্ধন নবায়ন করেনি। এমনকি কলেজ পরিচালনার ক্ষেত্রে মন্ত্রণালয় ও অধিদফতরের নিয়ম-নীতিও তারা ঠিক মতো মানেনি। কিন্তু উচ্চ আদালতের আদেশের বলে তারা প্রতি বছর শিক্ষার্থী ভর্তি করছে। অধিদফতরের পক্ষ থেকে কোনও ব্যবস্থা নেয়া সম্ভব হচ্ছে না। ইতিমধ্যে কলেজের একটি ব্যাচের শিক্ষার্থী এমবিবিএস পরীক্ষায় পাস করেছে। কিন্তু তারা বিএমডিসি’র নিবন্ধিত না থাকায় তারাও বিপাকে পড়েছে। তবে বিশেষ বিবেচনায় এসব শিক্ষার্থীদের ইন্টার্নের ব্যবস্থা করা হবে।

[৬] নর্দান প্রাইভেট মেডিকেল কলেজের শিক্ষার্থী ও সংবাদ সম্মেলনের আহবায়ক মো. শিহাব আহমেদ বলেন, ২০০৪ সালে কলেজটির কার্যক্রম বন্ধ করা হয়। তারপরও উচ্চ আদালতের নির্দেশনা নিয়ে শিক্ষার্থী ভর্তি শুরু করে কলেজ কর্তৃপক্ষ। এ পর্যন্ত বিএমডিসি’র অনুমোদন নেয়নি। ২০১৫-১৬ শিক্ষাবর্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত প্রতিষ্ঠান হিসেবে নিবন্ধিত থাকলেও পরবর্তীতে সেটিও নবায়ন করেনি।

[৭] শিক্ষার্থীরা আরও জানান, গত ১৭ দিন যাবত আমরা দাবি আদায়ে আন্দোলন করে আসছি। কিন্তু বিএমডিসির চেয়ারম্যান মাইগ্রেশনের বিষয়ে মৌখিক আশ্বাস দিলেও তা এখন পর্যন্ত বাস্তবায়ন হয়নি।’

[৮] আন্দোলনের একজন মুখপাত্র ও নর্দান প্রাইভেট মেডিকেল কলেজের শিক্ষার্থী আলমগীর কবির বলেন, দাবি আদায়ে ২৪ ফেব্রুয়ারি ১১ টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে মানব বন্ধন কর্মসূচী এবং দুপুর ১২.৩০ মিনিটে বিএমডিসি’র সামনে অবস্হান কর্মসূচী পালন করবে মেডিকেলটির শিক্ষার্থীরা।

[৯] বিএমডিসি’র সদস্য প্রফেসর ডা. শারফুদ্দিন আহমেদ বলেন, এ ধরনের মেডিকেল কলেজগুলো মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় থেকে নিবন্ধন নেয়। কিন্তু বিএমডিসি’র নিবন্ধন নিতে পারে না। কারণ সব নিয়ম-নীতি না মানায় তাদের নিবন্ধন দেয়া হয় না। এ ধরনের প্রতিষ্ঠানের বিরুদ্ধে একটি পূর্ণাঙ্গ টিম করে (বিএমডিসি ও বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে) পরিদর্শন করতে হবে। নিয়ম না মানলে প্রয়োজনে প্রতিষ্ঠান বন্ধ করে দিতে হবে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *