সচেতন না হলে তৃতীয় ঢেউ আরো ভয়াবহ হবে: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনা সংক্রমণ প্রতিরোধে সময়মতো সরকার লকডাউন ঘোষণা করায় সংক্রমণের দ্বিতীয় ঢেউ হয়তো সামনেই কমে যাবে। তবে এখনই সচেতন না হলে তৃতীয় ঢেউ আরো ভয়াবহ হবে।

গতকাল সকালে বিশ্ব ম্যালেরিয়া দিবস উপলক্ষে স্বাস্থ্য অধিদপ্তরের এক ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

করোনাভাইরাস থেকে রক্ষা পেতে হলে দেশের মানুষকে সঠিকভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে উল্লেখ করে তিনি বলেন, করোনার প্রথম ঢেউ আমরা দক্ষতার সঙ্গে মোকাবেলা করেছি। ফেব্রুয়ারিতে মৃত্যু অনেক কমে গিয়েছিল। এরপর মানুষ স্বাস্থ্যবিধি অমান্য করে, ফলে করোনার সংক্রমণ ঊর্ধ্বমুখী হয়েছে।

জাহিদ মালেক আরো বলেন, দেশের দুটি জেলায় এখন ম্যালেরিয়া রয়েছে। সব মিলিয়ে ২০৩০ সালের মধ্যে দেশ থেকে ম্যালেরিয়া পুরোপুরি নির্মূল করা সম্ভব হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) এবং লাইন ডিরেক্টর (সংক্রামক রোগ নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. নাজমুল হাসানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি-বিষয়ক) জুয়েনা আজিজ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব মো. আলী নূর, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম প্রমুখ।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *