সংক্রমণের মধ্যেই উত্তর কোরিয়ায় বৃহত্তম কুচকাওয়াজের প্রস্তুতি

ভাইরাস সংক্রমণের ঝুঁকির মধ্যেই সামরিক কুচকাওয়াজের প্রস্তুতি নিয়েছে উত্তর কোরিয়া। শনিবারের (আজ) এ আয়োজন দেশটির ইতিহাসের সর্ববৃহৎ কুচকাওয়াজ হতে যাচ্ছে বলে মনে করা হচ্ছে। এ সময় দেশটির সর্বাধুনিক ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র প্রদর্শন করা হতে পারে। খবর রয়টার্স ও বিবিসি।

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন দল ওয়ার্কার্স পার্টি অব কোরিয়ার ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ছুটির এ দিনে কুচকাওয়াজের পাশাপাশি কনসার্ট, কলা ও শিল্প এবং আলোক প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। দক্ষিণ কোরীয় সংবাদ সংস্থা ইয়োনহাপ জানিয়েছে, উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে কুচকাওয়াজ সম্প্রচার করা হতে পারে। তবে এ সম্প্রচার সরাসরি করা হবে কিনা সে বিষয়ে স্পষ্ট করে কিছু বলা হয়নি। ইয়োনহাপ আরো জানিয়েছে, এদিন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং-উন ভাষণও দিতে পারেন।

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, কুচকাওয়াজে উত্তর কোরিয়া তাদের একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) প্রদর্শন করতে পারে।

দক্ষিণ কোরিয়ার ইউনিফিকেশন মিনিস্ট্রি বলছে, দুর্বল অর্থনৈতিক অর্জনের এ সময়ে মনোযোগ আকর্ষণের জন্য উত্তর কোরিয়ার নতুন কৌশলগত অস্ত্র উন্মোচনের সম্ভাবনা রয়েছে। নতুন এসব অস্ত্রের মধ্যে থাকতে পারে আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক কিংবা সাবমেরিন থেকে উেক্ষপণযোগ্য ক্ষেপণাস্ত্র।

২০১৮ সালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের পর এখন পর্যন্ত কিম কোনো কুচকাওয়াজে আইসিবিএম প্রদর্শন করেননি। কিন্তু উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কার্যক্রম বন্ধে তাদের আলোচনা স্থগিত হওয়ায় বর্তমানে ওয়াশিংটনের প্রতি ধৈর্য হারিয়েছে পিয়ংইয়ং।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *