শ্রীলঙ্কার কারাগারে দাঙ্গায় নিহত ৬

শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর কাছাকাছি মাহারা নামে একটি জেলা কারাগারে বন্দিদের সঙ্গে কারারক্ষীদের সংঘর্ষে অন্তত ছয়জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরো অর্ধশতাধিক। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি করোনাভাইরাস ‘সংক্রমণের জেরে’ কারাবন্দিরা বিক্ষোভ শুরু করেছিলেন। তারা এই করোনা মহামারীতে কারাগারে সুযোগসুবিধা বৃদ্ধি ও আগাম জামিনের দাবি করছিলেন।

দেশটির পুলিশের মুখপাত্র অজিত রোহানা বলেছেন, মাহারা জেলখানায় রক্ষীবাহিনী ‘উদ্ভূত পরিস্থিতি নিয়ন্ত্রণে’ শক্তি প্রয়োগ করে।

অবশ্য শ্রীলঙ্কার গণমাধ্যম ‘দ্য আইল্যান্ড’ এর এক প্রতিবেদনে চারজনের মৃত্যুর তথ্য বলা হয়েছে। খবরে বলা হয়েছে, গতকাল (রবিবার) সন্ধ্যায় এই বিক্ষোভের সময় ঠিক কতজন মারা গেছেন তা নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে অন্তত চারটি মরদেহ উদ্ধার করে স্থানীয় রাগামা হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এছাড়াও ২৬ জন আহত হয়েছেন। এদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলেও চিকিৎসকের বরাত দিয়ে জানিয়েছে গণমাধ্যমটি।

বিবিসির খবরে বলা হয়েছে, সম্প্রতি দেশটির কারাগারগুলোতে করোনা ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। দেশটির বিভিন্ন কারাগারে প্রায় ১ হাজার কারাবন্দি ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন বলেও উল্লেখ করা হয়েছে।

দেশটির অন্যান্য গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসি বলছে, বিক্ষোভ থামাতে কারারক্ষীরা গুলি করেছেন। কারাগারের আশাপাশের বাসিন্দারা কারাপ্রাঙ্গণে ‘বড় ধরনের আগুনও’ দেখেছেন বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *