শীতকালেও সীমান্তে কড়া পাহারা রাখবে ভারত

ভুটান ও চীন সীমান্তের পার্বত্য এলাকায় আসন্ন শীতকালে দীর্ঘ সময়ের জন্য আইটিবিপি ও এসএসবি মোতায়েনের প্রস্তুতি নিচ্ছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তাই আগামী ছয় মাসের জন্য প্রয়োজনীয় সরঞ্জামের চাহিদা জানাতে দুই বাহিনীকে নির্দেশ দেয়া হয়েছে। খবর সাউথ এশিয়ান মনিটর।

মন্ত্রণালয়ের সূত্রের বরাত দিয়ে জানানো হয়েছে, জরুরি পণ্যের বড় আকারের সরবরাহ সংগ্রহের জন্য বিস্তারিত পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এর মধ্যে শীতকালীন তাঁবু, হিটার, গরম পোশাক, সানগ্লাস ও প্যাকেটজাত খাবার রয়েছে। চীন সীমান্তে মোতায়েন ইন্দো-টিবেটান বর্ডার পুলিশ (আইটিবিপি) এবং ভুটান ও নেপাল সীমান্তরক্ষী বাহিনী সশস্ত্র সীমা বলকে (এসএসবি) দ্রুত তাদের চাহিদা জানাতে বলা হয়েছে। আগামী ১০ দিনের মধ্যে ভারত সরকার এসব পণ্য সংগ্রহ করতে চাচ্ছে।

শীতকালে বেইজিং যেন সীমান্তে কোনোরকম ভূখণ্ড দখলের সুযোগ নিতে না পারে, সে লক্ষ্যে এ নজিরবিহীন ব্যবস্থা নিশ্চিত করতে বলা হয়েছে। চীনা হুমকি মোকাবেলায় প্রতিটি বাহিনীকে বর্তমান অবস্থানেই পুরো শীতকাল থাকার জন্য বলা হয়েছে। এর আগে শীতকালে চীন ও ভারতের বাহিনীগুলো তাদের টহল এলাকা থেকে বাহিনী প্রত্যাহার করে নিত।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *