শতকোটি রুপি বাজেটের ছবিও যখন

বলিউডে শতকোটি রুপি আয় করার ছবি বছরে বেশ কয়েকটিই থাকে। আর শতকোটি না হলেও মোটা টাকা আয় করে কমবেশি অনেক ছবিই। বাণিজ্যের বিকাশে বলিউডে ছবি নির্মাণের বাজেটও এখন নিয়মিতভাবে শতকোটি রুপি ছাড়িয়ে যায়। তবে শতকোটি রুপি বাজেট এবং তারকাবহুল ছবিও গত কয়েক বছরে ফ্লপ হয়েছে। ২০০ কোটি রুপি বাজেটে শাহরুখ খানও ফ্লপ! বলিউডের এমন কিছু ফ্লপ ছবির খোঁজ এবার জেনে নেয়া যাক—

জিরো

বলিউড বাদশাহরও সব ছবি বক্স অফিসে সফল হয় না। তাজহীন বাদশাহের আর্থিক ক্ষতিও এক বিরাট ব্যাপার। শাহরুখের সঙ্গে ক্যাটরিনা কাইফ ও আনুশকা শর্মা মিলেও জিরো ছবির ক্ষতি ঠেকাতে পারেননি। ছবিটি এমনকি ১০০ কোটি রুপি আয় করতেও খাবি খেয়েছে। সব মিলিয়ে বিভিন্ন খাত থেকে ছবিটি শেষমেশ আয় করেছিল ১৭৮ কোটি রুপি। ছবির বাজেট ছিল ২০০ কোটি রুপি।

টিউবলাইট

কয়েক বছরে সালমান খান বলিউডে উপহার দিয়েছেন একের পর এক মেগা হিট। তবে একমাত্র ব্যতিক্রম ছিল টিউবলাইট। ছবিতে বজরঙ্গি ভাইজানের মতো দর্শকের আবেগকে নাড়া দেয়ার চেষ্টা ছিল, কিন্তু এ যাত্রায় তা সফল হয়নি। সালমান ও সোহেল খান অভিনীত টিউবলাইট বক্স অফিসকে আলোকিত করতে পারেনি। এ ছবির বাজেট ছিল ১৩৫ কোটি রুপি।

কলঙ্ক

বিরাট জাঁকালো সেট, এক ঝাঁক বলিউড তারকা, চোখ ধাঁধানো পোশাক—করণ জোহরের কলঙ্ক ছবিতে সবই ছিল। ছবিটি নির্মাণে মোট খরচ হয়েছিল ১৫০ কোটি রুপি। কিন্তু ছবির গল্প ছিল শম্বুকগতির। ছবিটি প্রথম দিনেই আয় করে ২০ কোটি রুপি। তার পরও ছবিটি বরুণ ধাওয়ানের ক্যারিয়ারের প্রথম ফ্লপ। ইউটিউবে প্রকাশিত একটি ভিডিওতে বরুণকে বলতে শোনা যায়, ‘আমার ৩২তম জন্মদিনে আমি কিছুটা হতাশ। কারণ আমার নতুন ছবিটা যে রকম সাড়া পাবে ভেবেছিলাম তেমনটা হয়নি। সত্যি বলতে এটা আমাকে বেশ আঘাত দিয়েছে। জানি না এমন পরিস্থিতিতে কীভাবে প্রতিক্রিয়া দেখাতে হয়। ব্যর্থতা জীবনের অংশই।’ বরুণ ধাওয়ান, আলিয়া ভাট, মাধুরী দীক্ষিত, সোনাক্ষী সিনহা, সঞ্জয় দত্ত ও আদিত্য রায় কাপুর। ছবিটি ভারতে আয় করে মাত্র ৭৮ কোটি রুপি।

রা.ওয়ান

শাহরুখ খানের ড্রিম প্রজেক্ট ছিল রা.ওয়ান। ছবিটি ছিল ভিএফএক্স দিয়ে বলিউডের বড় নীরিক্ষা। ফলে ছবির বাজেটও ছিল অনেক। শাহরুখের সঙ্গে কারিনা কাপুর এবং একনের মিউজিকও ছবিটিকে রক্ষা করতে পারেনি। ছবিটির আয় নিয়ে কথা বলতে গিয়ে ইন্ডিয়া থিয়েটারিক্যালের ভাইস প্রেসিডেন্ট হিন্দুস্তান টাইমসকে জানিয়েছিলেন, ‘ভারতের বাজারে সব সংস্করণ মিলিয়ে ছবিটি আয় করে ১৩৭ কোটি রুপি।’ অন্যদিকে ছবির বাজেট ছিল ১৩০ কোটি রুপি। মানে লাভ যা হয়েছিল তা একেবারেই নগণ্য।

বোম্বে ভেলভেট

ছবিটি নির্মিত হয়েছিল ১২০ কোটি রুপিতে। ছবিটির ব্যর্থতা বলিউডকে বেশ নাড়া দিয়েছিল। অনুরাগ কাশ্যপের পরিচালনায় ছবিতে অভিনয় করেছেন রণবীর কাপুর, আনুশকা শর্মা ও করণ জোহর। ছবিটি সর্বমোট আয় করেছিল মাত্র ৩৪ কোটি রুপি।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *