রোহিঙ্গা ইস্যুতে সরকারের ব্যর্থতার অভিযোগ বিএনপির কল্পিত —ওবায়দুল কাদের

মিয়ানমারে সেনাবাহিনীর নির্যাতনের মুখে বাংলাদেশে আসা বাস্তুচ্যুত রোহিঙ্গা নিয়ে সরকারের বিরুদ্ধে বিএনপি ব্যর্থতার কল্পিত অভিযোগ তুলেছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, মির্জা ফখরুল সাহেবকে বলতে চাই, পৃথিবীর একটি দেশের নাম বলুন, যে দেশ বাস্তুচ্যুত মানুষদের আশ্রয় দিয়ে মানবিকতার এমন অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। প্রায় ১১ লাখ রোহিঙ্গা নর-নারীকে আশ্রয় দিয়ে, বাসস্থান দিয়ে, আহার দিয়ে শেখ হাসিনা বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে। সারা বিশ্ব যখন শেখ হাসিনার মানবতার এবং মানবদরদী ভূমিকার প্রশংসায় পঞ্চমুখ, তখন তো আপনারা একটা ধন্যবাদ জানাতে ব্যর্থ হয়েছেন।

গতকাল রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে জাতীয় শ্রমিক লীগ আয়োজিত জাতীয় শোক দিবসের আলোচনা সভায় এ কথা বলেন তিনি। জাতীয় সংসদ ভবন এলাকায় অবস্থিত সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আলোচনা সভায় যুক্ত হন ওবায়দুল কাদের।

বিএনপির উদ্দেশে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, একদিন ত্রাণসহায়তা করতে গিয়ে ফটোসেশন করে আপনারা ফিরে এসেছেন। অথচ আওয়ামী লীগের কেন্দ্র থেকে উপজেলা পর্যায় পর্যন্ত নেতাকর্মীরা দিনের-পর-দিন মাসের-পর-মাস মানবিক সহায়তা নিয়ে তাদের পাশে দাঁড়িয়েছিল। সরকারের ভালো কাজের প্রশংসা না করে উল্টো আপনারা ব্যর্থতার কল্পিত অভিযোগ তুলেছেন।

বিএনপি মহাসচিবের সরকারের পররাষ্ট্রনীতির সমালোচনা প্রসঙ্গে তিনি বলেন, যারা অবৈধভাবে ক্ষমতা দখল করে নিজেদের স্বার্থে রাষ্ট্রক্ষমতা ব্যবহার করেছে তাদের মুখে নীতির কথা মানায় না। এ সময় বঙ্গবন্ধুকে হত্যার পর মোশতাক-জিয়া চক্র অবৈধ ক্ষমতা অপব্যবহারের মাধ্যমে জাতির বিবেককে কারারুদ্ধ করে রেখেছিল বলে মন্তব্য করেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, শেখ হাসিনা সরকার শ্রমিকবান্ধব সরকার। ক্রমাগত লোকসান ঠেকাতে পাটকল বন্ধ করার যে সিদ্ধান্ত সরকার নিয়েছে এবং শ্রমিকদের পাওনা মিটিয়ে দেয়ার যে সিদ্ধান্ত নিয়েছে তা বাস্তবসম্মত। পাটকল বন্ধের ফলে বেকার শ্রমিকদের পুনর্বাসনের ব্যবস্থা সরকার করার আশ্বাস দিয়েছে। শ্রমজীবী মানুষের অকৃত্রিম বন্ধু বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার সুযোগ্য কন্যা দেশরত্ন শেখ হাসিনা।

তিনি বলেন, জীবিকার চাকা সচল রাখতে সরকার গার্মেন্টস ফ্যাক্টরি খুলে দেয়ার যখন সিদ্ধান্ত নিয়েছিল তখন বিএনপি দেশকে ভয়ঙ্কর বিপর্যয়ের মুখে ঠেলে দেয়া হয়েছে বলে মন্তব্য করেছিল। বিশেষজ্ঞরা সংক্রমণ অতিমাত্রায় বেড়ে যাওয়ার আশঙ্কা প্রকাশ করেছিল। কিন্তু আল্লাহর অশেষ রহমতে এবং শেখ হাসিনার দূরদর্শী ও সমালোচিত সিদ্ধান্তের ফলে আজ এতদিন পরও বিশেষজ্ঞদের অবাক করে দিয়ে আশঙ্কা অনুযায়ী গার্মেন্টস ফ্যাক্টরিগুলোয় সংক্রমণ ছড়ায়নি। বিএনপি তখন ভয়াবহ বিপর্যয়ের কথা বলেছিল। ঈদে গণপরিবহন চালুর সময় বিএনপি অভিযোগের তীর ছুড়েছিল। তখনো তারা ভয়াবহ আশঙ্কার কথা বলেছিল। কিন্তু বাস্তবে পরিস্থিতি কি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে?

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *