রবিনসনের অপেক্ষায় বিসিবি

গুঞ্জন ছিল বাংলাদেশ নারী ক্রিকেট দলের দায়িত্ব পাচ্ছেন একজন ইংলিশ কোচ। তবে কে হচ্ছেন তা নিশ্চিত করতেই অনেকটা সময় পার করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। জানা গেছে ইংল্যান্ড নারী দলের সাবেক প্রধান কোচ মার্ক রবিনসনকেই দেয়া হচ্ছে বাংলাদেশ নারী দলের দায়িত্ব। এরই মধ্যে বিসিবির পক্ষ থেকে এই কোচের সঙ্গে নিয়োগের বিষয়ে ৮০ ভাগ কাজ হয়েছে। তবে এখনো রবিনসন সবুজ সংকেত দেননি বলে জানিয়েছেন নারী বিভাগের চেয়ারম্যান শফিউল আলম চৌধুরী নাদেল। দৈনিক মানবজমিনকে তিনি বলেন, ‘আমরা রবিনসনের সঙ্গে আলোচনা করেছি। তাকে নিয়োগ দেয়ার বিষয়ে ৮০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। যদি সবকিছু ঠিক থাকে তাহলে তিনি দায়িত্ব নিবেন জানুয়ারি থেকেই।
তবে এটিও সত্যি তার সঙ্গে আলোচনা অনেকটা এগিয়ে গেলেও আমরা এখনো তার চূড়ান্ত সবুজ সংকেত পাইনি। তবে আশা করছি তিনি অফিসিয়ালি জানালে আমরা তার সঙ্গে দুই বছরের জন্য চুক্তি করবো।’ এই বছর ফেব্রুয়ারিতে দক্ষিণ আফ্রিকায় বিশ্বকাপের পরই বিদায় নেন নারী দলের ভারতীয় কোচ অঞ্জু জৈন। বিসিবির সঙ্গে ভারতীয় এই কোচের শেষটা সুখকর হয়নি। দলে বিভাজন সৃষ্টির অভিযোগ নিয়েই তাকে বাংলাদেশ ত্যাগ করতে হয়। সেই থেকেই শুরু হয় কোচের সন্ধান। মার্ক রবিনসন ২০১২-১৯ সাল পর্যন্ত ইংল্যান্ড নারী ক্রিকেট দলের হেড কোচের দায়িত্ব পালন করেছেন। তার অধীনেই ২০১৭ বিশ্বকাপে ভারতকে হারিয়ে শিরোপা জেতে ইংলিশরা। খেলোয়াড়ি জীবনে ইংল্যান্ড জাতীয় দলের জার্সি গায়ে নামা হয়নি মার্কের। খেলেছেন কেবল ঘরোয়া ক্রিকেট। সবশেষ খেলেছেন ১৯৯৭-২০০২ সাল পর্যন্ত, সাসেক্সের হয়ে। এর আগে ১৯৯১-৯৫ পর্যন্ত ইয়র্কশায়ারে। এছাড়াও ক্যান্টারবুরি ও নটিংহ্যামের হয়েও খেলেছেন তিনি। অঞ্জু জৈনের বিদায়ের পর গত ১০ মাসে বাংলাদেশ নারী দলের আর মাঠে নামা হয়নি । মার্চের পর থেকে করোনার থাবায় ৭ মাস বন্দি থাকতে হয়েছে সালমা-রুমানাদের। যদিও বিসিবির সহযোগিতায় নারী দলের গুরুত্বপূর্ণ সদস্যরা ব্যক্তিগত অনুশীলন করেছে । এবার তাদের ব্যাট বল হাতে মাঠে নামার অপেক্ষা।
আগামী জুলাইয়ে শ্রীলঙ্কায় শুরু হবে নারী ওয়ানডে বিশ্বকাপের বাছাই পর্ব। সেখানে অংশ নিবে বাংলাদেশ দল। তার আগে মে অথবা জুনে নারী ক্রিকেট দলের একটি ত্রিদেশীয় সিরিজ খেলার কথা রয়েছে। দক্ষিণ আফ্রিকা ও বাংলাাদেশকে নিয়ে এই ত্রিদেশীয় সিরিজে তৃতীয় দল ও আয়োজক হতে পারে শ্রীলঙ্কা। এছাড়াও ঘরোয়া ক্রিকেট শুরুর পরিকল্পনা আছে বিসিবি’র। যদিও করোনার ভ্যাকসিন না আসা পর্যন্ত তা কঠিন। মূল কথা নতুন বছর ২০২১ সামনে রেখে নারী দলকে এগিয়ে নিতে বিসিবি হাতে নিয়েছে বড় পরিকল্পনা। যার দায়িত্ব পেতে যাচ্ছেন মার্ক রবিনসন। এরই মধ্যে বিসিবি প্রধান নির্বাচক হিসেবে জাতীয় দলের সাবেক পেসার মঞ্জুরুল ইসলামকে দায়িত্ব দিয়েছে। আর নয়া প্রধান কোচ এলে নিয়োগ দেয়া হবে অন্য কোচদেরও। তবে জানুয়ারির প্রথম সপ্তাহে সিলেটে শুরু হতে যাওয়া নারী দলের ক্যাম্পের দায়িত্বে থাকবেন দেশি কোচরাই। এই বিষয়ে নাদেল বলেন, ‘রবিনসন চূড়ান্ত করলে আমরা অন্য কোচদেরও নিতে শুরু করবো। সবকিছু ঠিক থাকলে জানুয়ারিতে দলের ক্যাম্পে এই ইংলিশ কোচ যোগ দেবেন।’

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *