মেসির ভয়েই কি এই ক্ষোভ রিয়ালের?

চ্যাম্পিয়নস লীগের শেষ ষোলোর ড্র অনুষ্ঠানে হয়েছে নাটকীয়তা। প্রথমবার ড্রয়ে রিয়াল মাদ্রিদ প্রতিপক্ষ হিসেবে পায় বেনফিকাকে। কিন্তু কারিগরি ত্রুটির কারণে সেই ড্র বাতিল করে দেয় ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা (উয়েফা)। পুনরায় অনুষ্ঠিত ড্রয়ে রিয়ালের প্রতিপক্ষ দল হিসেবে ওঠে লিওনেল মেসির প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) নাম। এটি মানতে পারছে না রিয়াল মাদ্রিদ। উয়েফার এই ড্র-কে ‘কলঙ্ক’ বলে আখ্যায়িত করেছে মাদ্রিদ জায়ান্টরা।

সমস্যার সূত্রপাত হয় ভিয়ারিয়ালের সঙ্গে কার খেলা হবে, সেটা নিশ্চিত করতে গিয়ে। ড্রয়ে ভিয়ারিয়ালের প্রতিপক্ষ হিসেবে নাম উঠে আসে ম্যানচেস্টার ইউনাইটেডের। কিন্তু ড্রয়ের নিয়ম হলো, একই গ্রুপ থেকে উঠে আসা দলগুলো শেষ ষোলোতে মুখোমুখি হতে পারে না।
সঙ্গে সঙ্গে ইউনাইটেডের নামটা ফেলে দিয়ে নতুন করে ড্র করা হয়। আর তাতে নাম ওঠে ম্যানচেস্টার সিটির। কিন্তু এতে আরেকটি প্রশ্ন জাগে। ড্রয়ে যেহেতু সম্ভাব্য দল হিসেবে ইউনাইটেডের নাম লুকানো বল টানার কথা না এবং একটি বল রেখে আসা হয়েছিল; তাহলে সম্ভাব্য অন্য কোনো প্রতিপক্ষের নাম বাদ পড়েছিল।

কিছু একটা গড়বড় আছে আঁচ করে ভিয়ারিয়াল এই ড্র বাতিলের আবেদন জানায় সঙ্গে সঙ্গেই। রাত ৮টায় নতুন করে ড্র অনুষ্ঠিত হয়। যদিও রিয়াল মাদ্রিদ দাবি করেছিল, ভিয়ারিয়ালের ড্র হওয়ার আগেই যেহেতু তাদের প্রতিপক্ষ নিশ্চিত হয়ে গেছে, কাজেই নতুন রিয়ালের অংশের ড্রয়ের প্রয়োজন নেই। উয়েফা তাদের কথা রাখেনি। ফুটবল জার্নালিস্ট আরাঞ্চা রদ্রিগেজ জানিয়েছেন, রিয়াল মাদ্রিদ মনে করে কোনো কারিগরি ত্রুটি হয়নি বরং এটা উয়েফার কারসাজি। ক্লাবের ইনস্টিটিউশনাল রিলেশন বিভাগের প্রধান এমিলিও বুট্রাগেনো বলেন, ‘এটা সত্যিই দুর্ভাগ্যজনক ও বিস্ময়কর এবং দুর্বোধ্য।’

আগের ড্র অনুযায়ী পিএসজির মুখোমুখি হওয়ার কথা ছিল ম্যানচেস্টার ইউনাইটেডের। দীর্ঘ ১২ বছর পর ইউসিএলের নকআউট পর্বে দেখা যেতো লিওনেল মেসি এবং ক্রিস্টিয়ানো রোনালদোর লড়াই। আপাতত সেটি হচ্ছে না। মেসি লড়বেন তার অন্যতম প্রিয় প্রতিপক্ষ রিয়ালের বিপক্ষে। বার্সেলোনায় থাকাকালীন মাদ্রিদ জায়ান্টদের বেশ ভুগিয়েছেন তিনি। ২০১০-১১ চ্যাম্পিয়নস লীগের সেমিফাইনালে এই মেসির কাছেই হেরে গিয়েছিল রিয়াল মাদ্রিদ। এবার শুধু মেসি নন, নেইমারের ড্রিবল আর এমবাপ্পের গতিও সামলাতে হবে ইউসিএলের রেকর্ড চ্যাম্পিয়নদের। রিয়াল মিডফিল্ডার টনি ক্রুস তাই পিএসজিকে সবচেয়ে কঠিন প্রতিপক্ষ মানছেন। তিনি বলেন, ‘সম্ভাব্য পাঁচ প্রতিপক্ষের মধ্যে সবচেয়ে কঠিন প্রতিপক্ষকেই পেয়েছি। তবে এমন খেলার জন্যই আমরা মুখিয়ে থাকি।’

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *