মার্কিন প্রযুক্তি শিল্প আরো উন্মুক্ত হওয়া প্রয়োজন —সত্য নাদেলা

বৈশ্বিক প্রতিযোগিতা অক্ষুণ্ন রাখতে মার্কিন প্রযুক্তি শিল্প আরো উন্মুক্ত হওয়া দরকার। একই সঙ্গে বৈশ্বিক প্রতিদ্বন্দ্বীদের দিকে মার্কিন প্রযুক্তি জায়ান্টদের গভীর মনোযোগ দেয়া দরকার। সম্প্রতি ব্লুমবার্গকে দেয়া এক সাক্ষাত্কারে এসব কথা বলেন বৈশ্বিক সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সত্য নাদেলা। খবর বিজনেস ইনসাইডার।

সাক্ষাত্কারে সত্য নাদেলা বলেন, মার্কিন প্রযুক্তি জায়ান্টগুলো আকারে ক্রমান্বয়ে বড় হচ্ছে। তথ্যপ্রযুক্তির চাহিদা বৃদ্ধির কারণে মার্কিন জায়ান্টগুলোর ব্যবসার ক্ষেত্র বাড়ছে। কাজেই বৈশ্বিক প্রতিযোগিতা বৃদ্ধি পাওয়া খারাপ কিছু নয়। যুক্তরাষ্ট্রের বাইরের অনেক প্রতিষ্ঠান এখন ভালো করছে। সেসব প্রতিষ্ঠানের সঙ্গে প্রতিযোগিতা করে টিকে থাকার চেষ্টায় ব্যবসার সমৃদ্ধি ঘটবে। সুযোগ কখনো নেতিবাচক নয়।

তিনি বলেন, প্রযুক্তিতে আধিপত্য ঈশ্বর প্রদত্ত কোনো অধিকার নয়। মার্কিন প্রতিষ্ঠানগুলোর বাইরে আর কোনো প্রতিষ্ঠানের প্রযুক্তিগত সক্ষমতা থাকতে পারে না, এমন ভাবনার গ্রহণযোগ্যতা নেই। আমরা যারা যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলবাসী, তাদের আরো ভিত্তিযুক্ত করার আছে। অনেক সময় আমার মনে হয় আমরা আমাদের অগ্রযাত্রা অনেক বেশি উদযাপন করি। আমি মনে করি, বিদেশী প্রতিষ্ঠানগুলোর ওপর মার্কিন প্রযুক্তি জায়ান্টদের দৃষ্টি থাকা দরকার। তারা কী করছে এবং কীভাবে নিজস্ব প্রযুক্তি দিয়ে ক্রমবর্ধমান চাহিদা পূরণ করছে।

সাক্ষাত্কারে অ্যাপল, ফেসবুক, অ্যামাজন ও গুগলের মতো বৈশ্বিক প্রযুক্তি জায়ান্টগুলো ঘিরে তীব্র সমালোচনা বিষয়ে কথা বলেন সত্য নাদেলা। এসব প্রতিষ্ঠান বিভিন্ন দেশের পাশাপাশি এখন খোদ মার্কিন আইনপ্রণেতাদেরই তোপের মুখে রয়েছে। তিনি বলেন, সিলিকন ভ্যালি থেকে গড়ে ওঠা এসব প্রতিষ্ঠান কল্পনাতীত দ্রুত বেড়েছে এবং নিজ নিজ ক্ষেত্রে প্রতিযোগিতা করেই আজকের অবস্থানে পৌঁছেছে। যে কারণে মনে করা হচ্ছে, বৈশ্বিক বাজার থেকে অন্যায্য সুবিধা নিয়েছে এসব প্রতিষ্ঠান। আমি মনে করি, বৃহৎ প্রযুক্তি জায়ান্টগুলোর এমন একটি ব্যবসা মডেল থাকা উচিত, যা সত্যি বিশ্বের জন্য ইতিবাচক হয়।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *