মনোনয়ন বাণিজ্য ঠেকাতে স্থানীয় নির্বাচন নির্দলীয় হওয়াই ভালো, বলছেন বিশ্লেষকরা

সুশাসনের জন্য নাগরিকের সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, ইউপি নির্বাচন দলীয় প্রতীকে না হলেই ভালো হবে। সরকার স্থানীয় সরকার নির্বাচনকে উন্মুক্ত করলে শুভবুদ্ধির পরিচয় দেবে। স্থানীয় পর্যায়ে অনেক ভালো মানুষ নির্বাচনে অংশগ্রহণ করতে পারবে।

[৩] তিনি বলেন, ইতোমধ্যে দলীয় প্রতীকে নির্বাচন করে পুরো নির্বাচন ব্যবস্থাকে কলুষিত করে ফেলা হয়েছে। স্থানীয় প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করা হয়েছে। দলীয় প্রতীকে নির্বাচনের খারাপ দিক হলো, মনোয়ন বাণিজ্য। যাদের টাকা আছে এবং দুর্বৃত্ত- তারাই শুধু নির্বাচনে অংশগ্রহণ করতে পারে। ফলে সৎ ও শিক্ষিত মানুষ নির্বাচনে অংশগ্রহণ করতে পারে না। তাতে নির্বাচনের মান ও গ্রহণযোগ্যতা কমে যায়। তবে আওয়ামী লীগের শীর্ষ পর্যায় থেকে দলীয় প্রতীকে নির্বাচন না করার ইঙ্গিত দিলেও তা বাস্তবায়ন হবে কিনা জানি না।

[৪] স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদের মতে, দলীয় প্রতীকে নির্বাচন না হলে দলে কোনো বিদ্রোহী প্রার্থী থাকবে না। দলীয় অন্তঃকোন্দল ও সহিংসতা কমে যাবে। এতে দলগুলো যেমন সাংগঠনিকভাবে লাভবান হবে, তেমনি সাধারণ মানুষও সুবিধা পাবে।
[১] ময়মনসিহে নতুন করে আরো ২০ জন করোনায় আক্রান্ত ≣ জীবননগরের বহুল আলোচিত ভুয়া ম্যাজিস্ট্রেট তানজিম ঢাকায় গ্রেপ্তার ≣ [১] করোনা ইস্যুতে বুধবার বৈঠকে বসছে ওআইসি

[৫] তিনি বলেন, দলীয় মাস্তানিতন্ত্র কায়েম থাকলে কোনো পরিবর্তন করেও লাভ হবে না, জনগণ সুফল পাবে না। তবে নির্বাচন ব্যবস্থাকে যেভাবে ধ্বংস করা হয়েছে তাতে সৎ, যোগ্য ও শিক্ষিত ব্যক্তিরা নির্বাচনে আগ্রহী নাও হতে পারেন।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *