ভিয়েতনামের রফতানি আয় বেড়েছে ৩০ শতাংশ

চলতি বছরের প্রথম পাঁচ মাসে ১৩ হাজার ৯৪ কোটি ডলার মূল্যের পণ্য রফতানি করেছে ভিয়েতনাম। এটা আগের বছরের তুলনায় বার্ষিক ৩০ দশমিক ৭ শতাংশ বেশি। এক্ষেত্রে দেশীয় খাত ৩ হাজার ৩০৬ কোটি ডলার এবং অপরিশোধিত জ্বালানি তেলসহ এফডিআই খাত ৯ হাজার ৭৮৮ কোটি ডলারের পণ্য রফতানি করেছে। দেশটির জেনারেল পরিসংখ্যান অফিস এ তথ্য জানিয়েছে। খবর ভিয়েতনাম টাইমস।

পরিসংখ্যান অফিসের তথ্য অনুযায়ী, গত বছরের তুলনায় দেশীয় ও এফডিআই খাতের রফতানি যথাক্রমে ১৬ দশমিক ৬ শতাংশ এবং ৩৬ দশমিক ৩ শতাংশ বেড়েছে। এ সময়কালে ২২টি পণ্যের রফতানি মূল্যই শতকোটি ডলারের বেশি ছিল। তাছাড়া এ পণ্যগুলো ছিল দেশটির মোট রফতানির ৮৭ দশমিক ৩ শতাংশ।

ভারী শিল্পজাত পণ্য ও খনিজের রফতানি প্রায় ৭ হাজার ৭০ কোটি ডলারে পৌঁছেছে। এটা গত বছরের একই সময়ের তুলনায় ৩৩ শতাংশ বেশি। এরপর হালকা শিল্প ও হস্তশিল্পের রফতানি ৩৩ শতাংশ বেড়ে ৪ হাজার ৭৩২ কোটি ডলার এবং কৃষি ও বনজ পণ্যের রফতানি ১৩ দশমিক ৫ শতাংশ বেড়ে ৯৬৯ কোটি ডলারে দাঁড়িয়েছে। এছাড়া সামুদ্রিক পণ্যের রফতানি ১২ শতাংশ বেড়ে ৩২৪ কোটি ডলারে পৌঁছেছে।

জানুয়ারি-মে সময়কালে ভিয়েতনামের বৃহত্তম রফতানি বাজার ছিল যুক্তরাষ্ট্র। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটি থেকে যুক্তরাষ্ট্র ৩ হাজার ৭৬০ কোটি ডলারের পণ্য আমদানি করেছে। এটা গত বছরের একই সময়ের তুলনায় ৪৯ দশমিক ৮ শতাংশ বেশি। ভিয়েতনাম থেকে পণ্য আমদানিতে দ্বিতীয় বৃহত্তম দেশ ছিল চীন। এ সময়কালে দেশটি ২ হাজার ১০ কোটি ডলারের পণ্য আমদানি করেছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় ২৬ শতাংশ বেশি।

এরপর রয়েছে ইউরোপীয় ইউনিয়ন ও আসিয়ানভুক্ত দেশগুলো। ভিয়েতনাম থেকে ইউরোপীয় ইউনিয়নের পণ্য আমদানি ২০ দশমিক ৮ শতাংশ বেড়ে ১ হাজার ৬১০ কোটি ডলারে দাঁড়িয়েছে। পাশাপাশি আসিয়ানভুক্ত দেশগুলোয় ২৩ দশমিক ৭ শতাংশ বেড়ে ১ হাজার ১৫০ কোটি ডলারে পৌঁছেছে। কেবল মে মাসেই ভিয়েতনাম ২ হাজার ৬০০ কোটি ডলারের পণ্য রফতানি করেছে। এটা আগের মাসের তুলনায় ২ দশমিক ১ শতাংশ কম।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *