ভিয়েতনামজুড়ে বিনামূল্যে চালের এটিএম বুথ বসাচ্ছেন এক উদ্যোক্তা

নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর জন্য বিনামূল্যে চাল দেয়ার উদ্যোগ নিয়েছেন ভিয়েতনামের এক প্রযুক্তি ব্যবসায়ী। এর জন্য তিনি দেশব্যাপী চালের এটিএম বুথ স্থাপন শুরু করেছেন। 

হোয়াং তুয়ান আনহ নামের ওই ব্যবসায়ীই প্রথম হো চি মিন সিটিতে কাজ হারানো মানুষদের জন্য চালের এটিএম বুথ স্থাপন করেন। এই এটিএম বুথ থেকে একবারে দেড় কেজি চাল বের হয়। কভিড-১৯ প্রাদুর্ভাবের শুরুর দিকে এই উদ্যোগ নিয়ে ব্যাপক প্রশংসা কুড়ান হোয়াং। আন্তর্জাতিক গণমাধ্যমেও খবর প্রকাশিত হয়। 

এ উদ্যোগ স্থানীয়দের মধ্যে ব্যাপক সাড়া ফেলায় এবার তিনি দেশজুড়ে এমন এটিএম বুথ স্থাপনের উদ্যোগ নিয়েছেন। 

ভিয়েতনামে দেশব্যাপী লকডাউনের কারণে প্রায় ৫০ লাখ মানুষ জীবিকা হারিয়েছে। যদিও এই কঠোর ব্যবস্থার কারণে দেশ থেকে করোনাভাইরাস সম্পূর্ণ নির্মূল করে এখনো নিরাপদে রয়েছে এশিয়ার এ দেশ।

এই এটিএম বুথের পরিচালনা কৌশল সম্পর্কে জানা যায়, এটি আধা স্বয়ংক্রিয় এক মেশিন। তবে দারুণ কার্যকর। একটি বড় ডালায় চাল ভরা থাকে। ডালার সঙ্গে পাইপ যুক্ত করে সেন্সরযুক্ত একটি ডিসপেনসারে সেটি উন্মুক্ত করা হয়। কেউ যখন এই এটিএমের বাটনে চাপ দেন তখন স্বয়ংক্রিয়ভাবে একজন স্বেচ্ছাসেবীর মোবাইল ফোনে সংকেত চলে যায়। তিনি তখন দূর নিয়ন্ত্রণের মাধ্যমে চালের ডিসপেনসারটি খুলে দেন।

হো চি মিন সিটিতে হোয়াংয়ের প্রথম এটিএম মেশিনটি স্থাপন করা হয় ঘনবসতিপূর্ণ তান ফু জেলায়। এই বুথে প্রথম দুই দিনেই পাঁচ টন চাল সংগ্রহ করে মানুষ। ওই সময় বুথের সামনে মানুষের দীর্ঘ সারি দেখা গিয়েছিল। 

দেশব্যাপী এ উদ্যোগের ব্যাপারে হোয়াং বলেন, একাধিক ব্যবসায়ী ও দাতা তাকে এ উদ্যোগে অর্থ সাহায্য করার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি দেশের অন্যান্য এলাকাতেও এভাবে এটিএম মেশিন বসাবেন। 

তিনি বলেন, আমি এমন একটি স্বয়ংক্রিয় এটিএম মেশিন তৈরি করতে চাই যেটি থেকে মানুষ ২৪ ঘণ্টা বিনামূল্যে চাল সংগ্রহ করতে পারবে। করোনাভাইরাসের সংক্রমণ বিস্তার রোধে দেশব্যাপী কড়া লকডাউনের কারণে প্রচুর মানুষ কাজ হারিয়েছে। লকডাউন তুলে নেয়া হলেও তাদের জীবিকা ফিরে পেতে আরো সময় লাগবে। এই মানুষগুলোর জন্যই এ ব্যবস্থা।

হোয়াং আরো বলেন,  পৃথিবীতে এখনো অনেক ভালো মানুষ আছেন। আমি তাদের দ্বিতীয়বার একটা সুযোগ দিতে চাই।

হোয়াং এরই মধ্যে হো চি মিন, হ্যানয়, দা নাং এবং মেকং ডেলটাসহ দেশের ৩০টি স্থানে এটিএম মেশিন স্থাপন করেছেন। এর মধ্যে হো চি মিন শহরেই রয়েছে সাতটি। 

হোয়াং একটি সিকিউরিটি ও স্মার্টহোম সেবা কোম্পানির মালিক। এখন পর্যন্ত ভিয়েনামজুড়ে ৩ হাজার টন চাল সহায়তা দিয়েছেন তিনি। বর্তমানে তার পৃষ্ঠপোষক হাজারের বেশি। দেশব্যাপী শখানেক এটিএম বুথ স্থাপনের পরিকল্পনা করছেন তিনি। এসব বুথ থেকে একজন ব্যক্তি প্রতিবার দেড় কেজি করে দিনে সর্বোচ্চ দুইবার চাল নিতে পারবেন। তবে বিষয়টি কীভাবে যাচাই করা হবে সে সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *