বিড়ির ওপর শুল্ক কমাতে শতাধিক এমপি’র সুপারিশ

আসন্ন ২০২০-২১ অর্থবছরের বাজেটে বিড়ি শিল্পের ওপর বিদ্যমান শুল্ক কমানোর সুপারিশ করে প্রধানমন্ত্রী ও জাতীয় রাজস্ব বোর্ডকে আধাসরকারি পত্র (ডিও লেটার) দিয়েছেন দেশের বিভিন্ন অঞ্চলের শতাধিক সংসদ সদস্য। এছাড়াও উভয় দপ্তরে জেলা, উপজেলা চেয়ারম্যান, পৌরসভার মেয়র ও জেলা-উপজেলা আওয়ামী লীগের সভাপতিসহ তিন শতাধিক অনুরোধপত্র পাঠিয়েছেন।
ডিও লেটারে সংসদ সদস্যগণ উল্লেখ করেন, বিড়ি শিল্প দেশের একটি প্রাচীন শ্রমঘন কুটির শিল্প। এই শিল্প প্রতিষ্ঠান সরকারকে রাজস্ব প্রদানের মাধ্যমে জাতীয় অর্থনীতিতে ভূমিকা রাখার পাশাপাশি হতদরিদ্র শ্রমিকের কর্মসংস্থানের ব্যবস্থা করেছে। দেশের প্রত্যন্ত অঞ্চলে অবস্থিত বিড়ি ফ্যাক্টরিগুলোতে অধিকাংশ শ্রমিকই নারী। এই নারী শ্রমিকদের বেশিরভাগ বিধবা, স্বামী পরিত্যক্তা, বয়স্ক এবং প্রতিবন্ধী। অতিরিক্ত শুল্ক আরোপের ফলে বিড়ি ফ্যাক্টরিগুলো বন্ধ হয়ে গেলে এসব শ্রমিক বেকার হয়ে পড়বে।
এছাড়াও বর্তমান মহামারি করোনাভাইরাসের কারণে লকডাউনে থাকা বিড়ি ফ্যাক্টরিগুলো বন্ধ হয়ে পড়ে। ফলে শ্রমিকরা বেকার হয়ে পড়েছে। এসব শ্রমিকদের কর্ম বন্ধ থাকলেও থেমে নেই জীবন-যাত্রার চাহিদা। লক্ষ লক্ষ শ্রমিকদের ভরণ-পোষণের দায়িত্ব বিড়ি শিল্প মালিকদের নিতে হচ্ছে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *