বিশ্বে করোনায় আক্রান্ত প্রায় ৭২ লাখ

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারিতে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা প্রায় ৭২ লাখ। আর এ মহামারীতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৪ লাখ ০৮ হাজার।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৪ লাখ ০৮ হাজার ৬২৫ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭১ লাখ ৯৩ হাজার ৭৮৪ জনে। ইতিমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩৫ লাখ ৩৫ হাজার ৬৫৮ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, এক লাখ ১৩ হাজার ৫৫ জন। দেশটিতে আক্রান্তের সংখ্যাও বিশ্বে সর্বোচ্চ, ২০ লাখ ২৬ হাজার ৪৯৩ জন। মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরেই উঠে এসেছে যুক্তরাজ্য। দেশটিতে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৪০ হাজার ৫৯৭ জন। আক্রান্ত হয়েছে ২ লাখ ৮৭ হাজার ৩৯৯ জন। 

আর আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে ব্রাজিল। দেশটিতে মঙ্গলবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ৭ লাখ ১০ হাজার ৮৮৭ জন। বিশ্বে মৃত্যুতে দেশটি তৃতীয় অবস্থানে আছে। এ পর্যন্ত মারা গেছে ৩৭ হাজার ৩১২ জন।

আক্রান্তের দিক থেকে তৃতীয় অবস্থানে আছে রাশিয়া। দেশটিতে আক্রান্ত ৪ লাখ ৭৬ হাজার ৬৫৮ জন। যদিও রাশিয়ায় মৃতের সংখ্যা তুলনামূলকভাবে কম, ৫হাজার ৯৭১ জন।

করোনায় মৃত্যুর দিক দিয়ে চতুর্থ অবস্থানে আছে ইতালি। দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৩৩ হাজার ৯৬৪ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্তের সংখ্যা ২ লাখ ৩৫ হাজার ২৭৮ জন। মৃত্যুতে পঞ্চম অবস্থানে থাকা ফ্রান্সে মারা গেছে ২৯ হাজার ২০৯ জন ও আক্রান্ত ১ লাখ ৫৪ হাজার ১৮৮ জন। 

ইউরোপের দেশ স্পেনে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২৭ হাজার ১৩৬ জনের। আর আক্রান্ত হয়েছে ২ লাখ ৮৮ হাজার ৭৯৭ জন। 

এছাড়া ভারতে করোনায় আক্রান্ত হয়েছে ২ লাখ ৬৫ হাজার ৯২৮ জন, যাদের মধ্যে মারা গেছেন ৭ হাজার ৪৭৩ জন।  পেরুতে আক্রান্ত ১ লাখ ৯৯ হাজার ৬৯৬ জন, মৃতের সংখ্যা ৫ হাজার ৫৭১ জন।

জার্মানিতে কোভিড-১৯ এ আক্রান্ত ১ লাখ ৮৬ হাজার ২০৫ জন, মারা গেছেন ৮ হাজার ৭৮৩ জন। ইরাতে আক্রান্ত ১ লাখ ৭৩ হাজার ৮৩২ জন, মারা গেছেন ৮ হাজার ৩৫১ জন।

মেক্সিকোতে আক্রান্ত ১ লাখ ২০ হাজার ১০২ জন, মৃতের সংখ্যা ১৪ হাজার ৫৩ জন। পাকিস্তানে আক্রান্ত ১ লাখ ৩ হাজার ৬৭১ জন, মারা গেছেন ২ হাজার ৬৭ জন। কানাডায় আক্রান্ত ৯৬ হাজার ২৪৪ জন এবং মৃতের সংখ্যা ৭ হাজার ৮৩৫ জন।
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বাংলাদেশে সোমবার পর্যন্ত করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ৬৮ হাজার ৫০৪ জন এবং মোট মৃতের সংখ্যা ৯৩০ জন। এছাড়া মোট সুস্থ হওয়ার সংখ্যা ১৪ হাজার ৫৬০ জন।  

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে নভেল করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ১৮৫টি দেশে ছড়িয়ে পড়েছে কভিড-১৯। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *