বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম নিম্নমুখী হয়ে উঠছে

আন্তর্জাতিক বাজারে কয়েক মাসের টানা ঊর্ধ্বমুখিতার পর অবশেষে দাম কমতে শুরু করেছে অপরিশোধিত জ্বালানি তেলের। গত এক সপ্তাহে প্রায় সব বাজার আদর্শেই পণ্যটির মূল্য ছিল নিম্নমুখী। তবে আন্তর্জাতিক বাজারে দাম কমতে শুরু করলেও দেশের বাজারে এখনই এ নিয়ে সিদ্ধান্ত নেয়ার সময় আসেনি বলে মনে করছেন জ্বালানি বিভাগ-সংশ্লিষ্টরা।

আন্তর্জাতিক বাজার পর্যবেক্ষক সংস্থাগুলোর তথ্য অনুযায়ী, ইউরোপে কভিড সংক্রমণ আবার নতুন করে ভয়াবহ রূপ নেয়ায় মহাদেশটিতে পণ্যটির চাহিদা নিয়ে নতুন করে সংশয় তৈরি হয়েছে। অন্যদিকে বৃহৎ দুই অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্র ও চীন এখন বাজার থেকে সংগ্রহের পরিবর্তে মজুদকৃত জ্বালানি তেল ব্যবহারে মনোযোগ দিয়েছে। এরই পরিপ্রেক্ষিতে নিম্নমুখী হয়ে উঠেছে অপরিশোধিত জ্বালানি তেলের বাজার সূচক।

নিউইয়র্ক মার্কেন্টাইল এক্সচেঞ্জে (নিমেক্স) গত সপ্তাহে জানুয়ারিতে সরবরাহের চুক্তিতে মার্কিন বাজার আদর্শ ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) দাম কমেছে ৫ দশমিক ৮ শতাংশ। শুক্রবার বাজারের সপ্তাহের শেষ কার্যদিবসে চুক্তিটির অধীনে ডব্লিউটিআইর মূল্য স্থির হয়েছে প্রতি ব্যারেল ৭৫ ডলার ৯৪ সেন্টে। আগের দিনের তুলনায় হ্রাস পেয়েছে ব্যারেল ২ ডলার ৪৭ সেন্ট বা ৩ দশমিক ২ শতাংশ।

আইসিই ফিউচার্স ইউরোপে গত সপ্তাহে জ্বালানি তেলের আন্তর্জাতিক বাজার আদর্শ ব্রেন্টের দাম কমেছে প্রায় ৪ শতাংশ। শুক্রবার জানুয়ারিতে সরবরাহের চুক্তিতে পণ্যটির বাজার স্থির হয়েছে প্রতি ব্যারেল ৭৮ ডলার ৮৯ সেন্টে। দিনব্যাপী লেনদেনে পণ্যটির দাম কমেছে ২ দশমিক ৯ শতাংশ বা ব্যারেলে ২ ডলার ৩৫ সেন্ট।

এর আগে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দামে ঊর্ধ্বমুখিতার প্রেক্ষাপটে দেশে ডিজেল ও কেরোসিনের মূল্য বাড়িয়েছিল সরকার। গত ৩ নভেম্বর আগের চেয়ে ১৫ টাকা বাড়িয়ে জ্বালানি পণ্য দুটির মূল্য লিটারপ্রতি ৮০ টাকা করে নির্ধারণের ঘোষণা দেয় সরকার। ওই সময়ে বলা হয়েছিল, বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমলে দেশের বাজারেও ডিজেল ও কেরোসিনের মূল্য হ্রাস করা হবে।

তবে জ্বালানি খাতসংশ্লিষ্টরা মনে করছেন, বাজারের এক সপ্তাহের গতিপ্রকৃতির ভিত্তিতে মূল্য সংশোধন করলে সেটি টেকসই কোনো সিদ্ধান্ত হবে না। এক্ষেত্রে কয়েক মাস ধরে মূল্যের নিম্নগতি স্থিতিশীলভাবে অব্যাহত রয়েছে কিনা, সে বিষয়টি পর্যবেক্ষণ করা জরুরি।

এ বিষয়ে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) চেয়ারম্যান এ বি এম আজাদ বণিক বার্তাকে বলেন, বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমছে। সেটি আমরা পর্যবেক্ষণ করছি। তবে যে পরিমাণে দাম কমছে, তা শতাংশের হিসেবে খুব বেশি নয়। মাসব্যাপী এ ধারা অব্যাহত থাকলে একটা সিদ্ধান্তে আসা যাবে হয়তো। আমরা জ্বালানি তেলের বৈশ্বিক ওঠানামা সম্পর্কে জ্বালানি বিভাগকে নিয়মিতভাবে জানাচ্ছি। সরকার যে সিদ্ধান্ত নেবে, সে অনুযায়ী আমরা বাস্তবায়ন করব।

এর আগে বিশ্ববাজারে কয়েক মাস ধরে অপরিশোধিত জ্বালানি তেলের দাম অব্যাহত আকারে বেড়েছে। একপর্যায়ে প্রায় সব প্রধান বাজার আদর্শেই তা ব্যারেলপ্রতি ৯০ ডলার ছুঁয়ে যায়। বৈশ্বিক শিল্পোৎপাদন খাত কভিডের অভিঘাত কাটিয়ে চাঙ্গা হয়ে ওঠার পরিপ্রেক্ষিতে এ সময় সব খানেই জ্বালানি তেলের চাহিদা বেড়েছে। চাহিদা বাড়লেও এ সময় বিভিন্ন দেশের বৃহৎ উত্তোলনকারী কোম্পানিগুলো উত্তোলন বাড়ায়নি। চাহিদা ও উত্তোলনের মধ্যকার এ অসামঞ্জস্যই বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্যকে করে তোলে ঊর্ধ্বমুখী। দেশেও এরই পরিপ্রেক্ষিতে ডিজেল ও কেরোসিনের মূল্য বাড়ানোর ঘোষণা দেয় সরকার। মূল্যবৃদ্ধির সময়ে দেয়া ঘোষণায় জ্বালানি বিভাগ জানিয়েছিল, আন্তর্জাতিক বাজার থেকে অতিরিক্ত মূল্যে ক্রয় করে আগের দামে সরবরাহ অব্যাহত রাখলে বিপিসির লোকসান বেড়ে যেত।

ডিজেল ও কেরোসিনের মূল্যবৃদ্ধি দেশের জ্বালানিনির্ভর খাতগুলোয় অস্থিরতা তৈরি করে। যানবাহনের ভাড়া বাড়ে। একই সঙ্গে বেড়ে যায় নিত্যপণ্যের দামও। তবে সরকারের ওই ঘোষণার দুই সপ্তাহ যেতে না যেতেই বিশ্ববাজারে আবারো নিম্নমুখী হয়ে উঠেছে অপরিশোধিত জ্বালানি তেলের দাম।

এর পরিপ্রেক্ষিতে জ্বালানি বিশেষজ্ঞ ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা অধ্যাপক ম তামিম মনে করছেন, ডিজেল ও কেরোসিনের মূল্যবৃদ্ধির ঘোষণা  দেয়ার আগে আরো পর্যবেক্ষণের প্রয়োজন ছিল। বণিক বার্তাকে তিনি বলেন, ডিজেল ও কেরোসিনের দাম বাড়ানোর আগে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রবণতা একটি নির্দিষ্ট সময় পর্যন্ত পর্যবেক্ষণ করা দরকার ছিল। এখন দাম কমলেও অর্থনীতিতে যে প্রভাব পড়ার কথা, সেটি তো পড়েছে। বাজারে নিত্যপণ্যের দাম বেড়েছে। যানবাহনের ভাড়া বৃদ্ধিসহ নানাভাবে মাশুল দিতে হচ্ছে ভোক্তাদের। এখন সরকার জ্বালানি তেলের মূল্য কমালেও অন্য কিছুর দাম কমানো সম্ভব নয়। বরং দাম কমালে শুধু ব্যবসায়ীদেরই সুবিধা হবে। তবে এক্ষেত্রে সরকার জ্বালানি তেলের মূল্য না কমিয়ে কিছুটা মুনাফা করে নিয়ে জনগণকে অন্য জায়গায় সুবিধা দিতে পারে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *