বিপিও শিল্পে তরুণদের সম্ভাবনা নিয়ে অনলাইন কনফারেন্স

দেশের বিপিও/আউটসোর্সিং শিল্পের একক ও কেন্দ্রীয় বাণিজ্য সংস্থা বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো) প্রথমবারের মতো কোনো অনলাইন প্লাটফর্মে ধারাবাহিক কনফারেন্সের আয়োজন করেছে। কভিড-১৯ মহামারীর প্রভাবে বিপিও শিল্পের বিশাল ক্ষতি কাটিয়ে উঠতে এবং শিল্পের উন্নয়নে করণীয় নিরূপণে এ অনলাইন সেমিনারের আয়োজন করা হয়।

বাক্কোর এ ধারাবাহিক আয়োজনে ১৪ জুন দুটি গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর কনফারেন্সের আয়োজন করা হয়। প্রথম কনফারেন্সটি ছিল ‘Youth engagement: Skill for 21st Century’ বিষয়ক। যার প্রতিপাদ্য বিষয় ছিল তরুণদের বিপিও খাতে সম্ভাবনা, নন ভয়েস স্কিলস, সফট স্কিলস এবং ওয়ার্ক ফ্রম হোম ইত্যাদি। দিনে দিনে শিল্পপ্রতিষ্ঠানগুলোতে যত প্রযুক্তির প্রসার হচ্ছে, তত প্রযুক্তি ও প্রকৌশলগত মেধাশক্তির চাহিদা বাড়ছে। এছাড়া বর্তমান পরিস্থিতিতে প্রযুক্তির ব্যবহার অনস্বীকার্য। এসব বিষয়ে আশার বাণী শুনিয়েছেন কনফারেন্সটির প্রধান অতিথি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

তিনি বলেন, তরুণদের কমিউনিকেশন স্কিল, প্রেজেন্টেশন স্কিল এবং মুক্ত চিন্তা করার ওপর আরো জোর দিতে হবে। সেই সঙ্গে পরিবার থেকে গতানুগতিক চিন্তাধারার বাইরে গিয়ে পুঁথিগত বিদ্যার পাশাপাশি সন্তানদের প্রযুক্তিবিষয়ক দক্ষতা অর্জনেও উৎসাহ দিতে হবে, যাতে আন্তর্জাতিক চাহিদা অনুযায়ী আইটি স্কিলসহ অন্যান্য বিষয়ে নিজেদের প্রস্তুত করতে পারে। কেননা এ শিল্পে তরুণদের কাজের অনেক সুযোগ রয়েছে।

এ আয়োজনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রথম আলোর হেড অব ইয়ুথ প্রোগ্রাম মুনির হাসান, রবি ১০ মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা আয়মান সাদিক, ‘নিজের বলার মতো একটা গল্প’ প্রকল্পের সভাপতি এবং প্রতিষ্ঠাতা ইকবাল বাহার এবং উইমেন ইন ডিজিটালের প্রতিষ্ঠাতা আছিয়া খালেদা নীলা, যারা বর্তমান প্রজন্মের প্রতিভাবান উদ্যোক্তাদের অনুপ্রাণিত করতে দিন-রাত কাজ করে যাচ্ছেন। পুরো আয়োজনটি সঞ্চালনা করেন বাক্কোর পরিচালক রাশেদ নোমান এবং মূল বক্তা হিসেবে বাক্কোর সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন ভবিষ্যৎ প্রজন্মের বিপিও শিল্পে কাজ করতে তরুণদের যেসব তথ্য ও প্রযুক্তিবিষয়ক দক্ষতা প্রয়োজন, তা নিয়ে তথ্যপূর্ণ একটি উপস্থাপনা তুলে ধরেন।

দ্বিতীয় পর্বের আয়োজনটিতে ছিল ‘BPO ECO System: Access to Finance’ বিষয়ক কনফারেন্স, যাতে আমাদের বর্তমান আর্থিক সংকট থেকে বেরিয়ে আসার উপায় এবং ব্যাংকিং খাতে আউটসোর্সিং করার সুযোগ নিয়ে আলোচনা করা হয়। ওই সেমিনারে প্রধান অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তাফা জব্বার। এছাড়া উপস্থিত ছিলেন দেশের বিভিন্ন ব্যাংক প্রধান এবং আইটি/আইটিইএস অ্যাসোসিয়েশনের প্রধানরা।

অনুষ্ঠানে মোস্তাফা জব্বার বলেন, ২০২১ সালের মধ্যে দেশের সব গ্রাম এবং ইউনিয়নে ইন্টারনেট সেবা পৌঁছে দেয়া হবে। তিনি সব দেশীয় ব্যাংককে আহ্বান জানান, যেন তারা দেশীয় আউটসোর্সিং প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বিপিও এবং আইটি শিল্পের বিকাশে সহযোগিতা করেন। সেই সঙ্গে সহজ শর্তে ঋণ প্রদান এবং অন্যান্য ব্যাংকিং সুযোগ-সুবিধা প্রদানের বিষয়টিকেও অগ্রাধিকার দেন।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *