বিদেশি ফল পেপিনো চাষে সফলতা অর্জন করেছে চৌগাছার তাইজুল ইসলাম

বাবুল আক্তার: [২] অত্যধিক পুষ্টিগুণ সমৃদ্ধ বিদেশি ফল পেপিনো মেলন। ইউটিউব দেখে নতুন এই ফলের চাষ করে সফলতা পেয়েছেন যশোরের চৌগাছা উপজেলার নারায়ণপুর ইউনিয়নের বড়খানপুর গ্রামের চাষী তাইজুল ইসলাম (৬৫)।

[৩] চাষী তাইজুল ইসলাম জানান, পার্শ্ববর্তী গ্রামের সেলিমের কাছ থেকে উদবুদ্ধ হয়ে পরীক্ষামূলকভাবে ৩৩ শতাংশ জমিতে পেপিনো মেলন চাষ করছেন তিনি। প্রবাসী সেলিম শখের বসে কয়েক শতক জমিতে পেপিনো চাষ করেন। তাইজুল সেলিমের কাছ থেকে চারা ক্রয় করে ইউটিউবে চাষ পদ্ধতি দেখে পরিচর্চা শুরু করেন। চারা রোপনের ২ মাসের মধ্যে তার প্রতি গাছে ফল এসেছে। তিনি জানান, বর্তমানে তার ক্ষেতে প্রায় ৫০ মণ পেপিনো মিলান রয়েছে। যার মূল্য প্রায় ৫০ হাজার টাকা। প্রথম বারেই সফল হয়ে খুবই খুশি তিনি।

[৫] পেপিনো চাষে কোনো রাসায়নিক সার প্রয়োগ করতে হয়নি। এই চাষে রাসায়নিক সারের চাহিদা খুবই কম। তাইজুল ইসলাম তার ক্ষেতে জৈব সার ব্যবহার করেছেন। এই চাষে খরচ খুবই কম। তিনি বলেন, খোঁজ নিয়েছি কেজি প্রতি মূল্য ৪শ’ থকে ৫শ’ টাকা। কিন্ত এলাকায় প্রচারের জন্য আরো কম দামে বাজারে বিক্রি করবেন। ইতোমধ্যে অনেক ব্যবসায়িরা তার সাথে যোগাযোগ করেছেন। এলাকায় চাষ প্রচার হলে অনেক টাকার চারা বিক্রি করতে পারবেন তিনি।[১] বঙ্গবন্ধু সেতু পশ্চিম মহাসড়কে ২০ কিলোমিটার জুড়ে যানজট[১] বাগেরহাটে মোরেলগঞ্জে বৈদ্যুতিক শর্টসার্কিটে ১০ দোকান পুড়ে ছাই[১] চট্টগ্রামে একদিনে করোনা শনাক্ত ৯৮৯, মৃত্যু ১

[৬] কৃষি সম্প্রসারণ অধিদফতরের চৌগাছা উপজেলা কৃষি কর্মকর্তা সমরেন বিশ্বাস জানান, এই ফল খেতে অনেকটা তরমুজের মতো। তবে খাদ্যগুণ অত্যাধিক। পেপিনো মেলন পুষ্টি ও ঔষুধী গুণাগুন সমৃদ্ধ একটি ফল। যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে থাকে। এছাড়া এতে রয়েছে পটাশিয়াম, সোডিয়াম কম থাকে। পেপিনো মেলন প্রধানত হৃদরোগ, উচ্চ রক্তচাপ এমনকি স্ট্রোকের মতো পরিস্থিতি প্রতিরোধে বিশেষ ভূমিকা পালন করে। এছাড়াও ভিটামিন সি, ভিটামিন বি কমপ্লেক্স রয়েছে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *