বদলে যাচ্ছে শিক্ষা ব্যবস্থা, ২০২২ সাল থেকে চার শ্রেণির নতুন কারিকুলাম

প্রথম, দ্বিতীয়, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের জন্য জুনের মধ্যে কারিকুলাম তৈরি শেষে ২০২২ সালের জানুয়ারিতে শিক্ষার্থীদের নতুন কারিকুলামে বই দেওয়া হবে।

[৩] জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) সদস্য মশিউজ্জামান বলেন, নতুন কারিকুলামে সাবজেক্ট কম্বিনেশন পরিবর্তন হচ্ছে। প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে আটটি বিষয়ের জন্য হয়তো ২টি বই থাকতে পারে। শ্রেণিগুলোতে বাংলা, ইংরেজি অংকসহ বিষয়গুলোর সামঞ্জস্যতা থাকায় দুটি বইয়ের মাধ্যমে পাঠদান সম্ভব হবে। ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ১০টি বিষয়ের জন্য সমসংখ্যক বই থাকবে।

[৪] প্রাথমিকে বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান, ধর্ম শিক্ষা, ভালো থাকা এবং শিল্প ও সংস্কৃতি ৯টি বিষয় থাকলেও সব বিষয়ে আলাদা পাঠ্যবই থাকবে না। ষষ্ঠ থেকে দশম শ্রেণিতে অভিন্ন বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান, ডিজিটাল প্রযুক্তি, ধর্মশিক্ষা, ভালো থাকা, শিল্প ও সংস্কৃতি এবং জীবন ও জীবিকা মোট ১০টি পাঠ্য থাকবে। এসএসসির আগে বিভাগ বিভাজন থাকছে না। শুধুমাত্র বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান ও সামাজিক বিজ্ঞান এই ৫টি বিষয়ের উপর পরীক্ষা হবে, বাকিগুলো শিক্ষা প্রতিষ্ঠান থেকে মূল্যায়ন করা হবে।
শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে মাঝ নদীতে ঘন কোয়াশার কারণে আটকা পড়েছে ছয়টি ফেরি ≣ শেখ হাসিনার নেতৃত্বে দেশ সমৃদ্ধ অর্থনীতির দিকে এগিয়ে যাচ্ছে, বললেন অর্থমন্ত্রী ≣ [১] গৃহবন্দি দশায় রবীন্দ্রজয়ন্তীতে দেশ-বিদেশের শিল্পীদের মেলাল কবির ‘ভারততীর্থ’

[৫] তিনি বলেন, তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা নেই। চতুর্থ থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত ৭০ শতাংশ নম্বর থাকবে ধারাবাহিক মূল্যায়নে। অষ্টম-নবমে ৬০, দশমে ৫০ শতাংশ এবং এইচএসসিতে ৩০ শতাংশ নম্বর ধারাবাহিক মূল্যায়নের আওতায় আসবে।

[৬] নতুন কারিকুলাম অনুযায়ী, নবম শ্রেণিতে আলাদা পাঠ্যবই দেয়া হবে, দশম শেণির পাঠ্যের উপর এসএসসি পরীক্ষা হবে। এইচএসসিতে দুবার পরীক্ষা হবে, একাদশ শ্রেণির পাঠ্য ও দ্বাদশ শ্রেণির পাঠ্যের ওপর পরীক্ষার ফল যোগ করে এইচএসসির ফল প্রকাশ হবে। দুই বছর মেয়াদি হবে প্রাক-প্রাথমিক শিক্ষা, সাপ্তাহিক ছুটি থাকবে ২ দিন।

[৭] মশিউজ্জামান জানান, অষ্ঠম শ্রেণির জন্য ২০২৩ সালে, নবম শ্রেণির ২০২৪ সালে এভাবে ধারাবাহিকভাবে সকল শ্রেণিতেই নতুন কারিকুলামে শিক্ষা ব্যবস্থার পরিবর্তন আনা হবে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *