প্রযুক্তি জায়ান্টদের লক্ষ্য করে অ্যান্টি-মনোপলি নীতিমালা চীনের

প্রযুক্তি জায়ান্টদের একচেটিয়া কার্যক্রম নিয়ন্ত্রণে বেশকিছু অ্যান্ট-মনোপলি নীতিমালা ঘোষণা করেছে চীন। গত রোববার চীনের বাজার নিয়ন্ত্রক প্রতিষ্ঠানটি এক বিজ্ঞপ্তিতে জানায়, প্রযুক্তি জায়ান্টগুলো ইচ্ছেমতো দাম নির্ধারণ, প্রযুক্তি নিয়ন্ত্রণ এবং বাজার নিয়ন্ত্রণে ডাটা ও অ্যালগরিদম ব্যবহার করতে পারবে না। খবর রয়টার্স।

গত নভেম্বরে প্রকাশিত খসড়া নীতিমালা রোববার চূড়ান্ত করেছে চীনের বাজার নিয়ন্ত্রক সংস্থা স্টেট অ্যাডমিনিস্ট্রেশন ফর মার্কেট রেগুলেশন (এসএএমআর)। প্রযুক্তি জায়ান্টদের বিভিন্ন একচেটিয়া চর্চার রাশ টেনে ধরতে এ নীতি গ্রহণ করেছে তারা। এ নীতিমালাগুলো ই-কমার্স সাইট যেমন আলিবাবা গ্রুপের তাওবাও, টিমল মার্কেটপ্লেস বা জেডি ডট কমের সামনে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা দিতে পারে। আর্থিক লেনদেনকারী প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপের আলিপে বা টেনসেন্ট হোল্ডিংসের উইচেট পে-ও এ নীতিমালার আওতায় আসবে।

এসএএমআর তাদের নতুন নীতিমালা ঘোষণার সময় হুঁশিয়ারি দেয়, প্লাটফর্ম অর্থনীতিতে একচেটিয়া আচরণ বন্ধ করুন এবং বাজারে সুষ্ঠু প্রতিযোগিতার পরিবেশ রক্ষা করুন।

বিজ্ঞপ্তিতে এসএএমআর জানায়, বিভিন্ন কোম্পানি যেন বাজারে মূল্যনির্ধারণে, প্রযুক্তি নিয়ন্ত্রণে এবং বাজারে একচেটিয়া অবস্থান নিতে ডাটা ও অ্যালগরিদম ব্যবহার করতে না পারে তা তদারকি করা হবে।

প্রশ্নোত্তর পর্বে তদারকি সংস্থাটি জানায়, ইন্টারনেট সংশ্লিষ্ট একচেটিয়া অনেক আচরণ তাদের নজরে এসেছে এবং তা ক্রমেই বাড়ছে। এগুলো তদারকিতে তারা যে বেশ চ্যালেঞ্জের মুখে ছিল এ বিষয়টিও স্বীকার করেছে।

এসএএমআর বলছে, ডাটা ব্যবহার, অ্যালগরিদম, প্লাটফর্ম নীতিমালা কাজে লাগিয়ে তারা যে একচেটিয়া চর্চা করত তা অনেকটা গোপনে হতো। এতে এ একচেটিয়া চর্চা খুঁজে বের করা এবং তার বিরুদ্ধে সঠিক পদক্ষেপ গ্রহণ করা কঠিন ছিল।

একসময় প্রযুক্তি খাতে বেশ উদার থাকলেও সম্প্রতি নজরদারি বাড়িয়েছে চীন। গত ডিসেম্বরে আলিবাবা গ্রুপের বিরুদ্ধে বিশ্বাস ভঙ্গের তদন্ত শুরু করে নীতিনির্ধারকরা। এতে বাজারে বহুল কাঙ্ক্ষিত ইনিশিয়াল পাবলিক অফারিং বা আইপিও ছাড়ার বিষয়টি আটকে যায়। কমিউনিস্ট পার্টি নেতৃত্বাধীন চীন সরকারের একসময়ের ঘনিষ্ঠ হিসেবে বিবেচিত জ্যাক মা নেতৃত্বাধীন কোম্পানি নীতিনির্ধারকদের রোষানলে পড়ায় নড়েচড়ে বসে পর্যবেক্ষকরা। তার সঙ্গে এর কয়েক দিন বাদে কয়েক সপ্তাহের জন্য জ্যাক মার গুম হয়ে থাকা আরো প্রশ্নের জন্ম দেয়। আইপিও ছাড়ার মাধ্যমে ৩ হাজার ৭০০ কোটি ডলার সংগ্রহের লক্ষ্যমাত্রা হাতে নিয়েছিল অ্যান্ট গ্রুপ। নানা ধরনের রাজনৈতিক জটিলতা থাকলেও বিদায়ী বছরে আয় বেশ ভালোই করেছে চীনের ই-কমার্স জায়ান্ট আলিবাবা। গত বছরের শেষ প্রান্তিকে জ্যাক মা প্রতিষ্ঠিত এ কোম্পানি আয় করেছে ৩ হাজার ৪২০ কোটি ডলার। এর আগের বছরের একই সময়ের তুলনায় যা বেড়েছে ৩৭ শতাংশ। তবে আলিবাবার এ সাফল্যের ছোঁয়া লাগেনি এর সহযোগী প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপে। অ্যান্ট তেমন আয় করতে পারেনি। আলিবাবা জানায়, অ্যান্টের আইপিও বাজারে আসা স্থগিত হয়ে যাওয়ায় এ কোম্পানির ঠিক মূল্যায়ন করা যায়নি।

আলিবাবা-টেনসেন্টের মতো চীনা টেক জায়ান্টদের ওপর চীন সরকারের নজরদারি ক্রমে বাড়ছে। তারা প্রতিষ্ঠানগুলোর ক্রমবর্ধমান আকার এবং ক্ষমতা নিয়ে উদ্বিগ্ন হয়ে উঠেছে। নীতিনির্ধারকদের ভয়, চীনে এসব প্রতিষ্ঠান তাদের লাখ লাখ গ্রাহকের ওপর কেনাকাটা ও অর্থ পরিশোধের মতো বিষয়গুলোয় ব্যাপক প্রভাব তৈরি করতে পারে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *