পল স্মলিকে আবারো নিয়োগ দেয়ার সুপারিশ

আবারো পল স্মলিকে টেকনিক্যাল অ্যান্ড স্ট্র্যাটিজিক্যাল ডিরেক্টর হিসেবে নিয়োগ দেয়ার সুপারিশ করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) টেকনিক্যাল কমিটি। গতকাল সভা শেষে এ কথা জানান কমিটির সভাপতি ও বাফুফের সহ-সভাপতি তাবিথ আউয়াল। সভা শেষে তিনি বলেন, অতীতের কাজের মূল্যায়ন করেই স্মলিকে আবারো নিয়োগ দেয়ার কথা বলা হয়েছে।
২০১৬ সালের জুনে ১২ হাজার ডলারে টেকনিক্যাল অ্যান্ড স্ট্র্যাটিজিক্যাল ডিরেক্টর হিসেবে বাংলাদেশ ফুটবল ফেডারেশনে যোগ দেন পল স্মলি। ২০১৯ সালের জুলাই মাসে চাকরি ছাড়েন এই ইংলিশ কোচ। বাংলাদেশের তিন বছরের মেয়াদে মহিলা ফুটবলে সময় দিয়েছেন বেশি। মহিলা ফুটবলে লাল-সবুজদের টানা দু’বার এএফসি অনূর্ধ্ব-১৬ ফুটবলে সেরা সাতে থাকা, একবার করে অনূর্ধ্ব-১৫ এবং অনূর্ধ্ব-১৮ সাফে চ্যাম্পিয়ন হওয়া সবই পল স্মলির কল্যাণে। এ ছাড়া টেকনিক্যাল সাইডে তার দক্ষতার কারণে বয়সভিত্তিক দল এবং সিনিয়র দলের ফলাফলও ভালো হয়েছে। পল স্মলি কাজ করেছেন দেশের কোচদের নিয়ে।

তবে যেখানে তার সময় দেয়ার প্রয়োজনে ছিল সেখানেই উদাসীন ছিলেন পল স্মলি। তার আগমনের চার মাস পরেই ভুটানের কাছে জাতীয় দলের ১-৩ গোলে হারের লজ্জা। জাতীয় দলকে একটি কাঠামোর মধ্যে দাঁড় করাতে ব্যর্থ হয়েছেন বাফুফের সাবেক এই টেকনিক্যাল ডিরেক্টর। সেই পল স্মলিকে আবারো নিয়োগ দেয়ার সুপারিশ করার কারণ জানিয়ে তাবিথ আউয়াল বলেন, তার আমলে মহিলা ফুটবলে বাংলাদেশ এশিয়ার মধ্যে শক্ত অবস্থানে দাঁড়িয়েছে। দেশি কোচদের স্কিল উন্নয়নে তার যথেষ্ট ভুমিকা রয়েছে। তাছাড়া ফিফায় বিভিন্ন প্রস্তাবনা তৈরিতে তার প্রচুর সক্ষমতা আছে। যার কল্যাণেই ফিফা গোল প্রজেক্টে আমরা একবার বরাদ্দ পেয়েছি। এসব দিক বিবেচনা করে তাকে আমরা পুনঃনিয়োগ দেয়ার কথা বলেছি।’ জাতীয় দলের বিষয়ে তার ভূমিকা নিয়ে তাবিথ আউয়াল বলেন, ‘জাতীয় দলের জন্য আলাদা কোচিং প্যানেল আছে। সেখানে তার ওইভাবে ভূমিকা ছিল না। তাই জাতীয় দলের বিষয়ে তার সফলতা ব্যর্থতা সেভাবে মূল্যায়ন করা হয়নি।’ দেশের বিভিন্ন প্রান্তে অবস্থিত ১২০টি ফুটবল একাডেমিকে অনুমোদন দিতে চায় বাফুফে। তিন ক্যাটাগরিতে তাদের অনুমোদন দিতে চায় তারা।  
এদিকে আগামী ১লা আগস্ট ফুটবলারদের করোনা টেস্টের মাধ্যমে ক্যাম্প শুরুর কথা বললেন তাবিথ আউয়াল। এ বিষয়ে বাফুফের এই সহ-সভাপতি বলেন, ‘আমরা চাইছি ১লা আগস্ট ফুটবলারদের করোনা টেস্ট করানোর পর তাদের আইসোলেশনে রাখতে। ফুটবলারদের আইসোলেশন শেষ হলে ২২শে আগস্ট মাঠের অনুশীলন শুরু হবে। আমাদের ইচ্ছা ঢাকার আশেপাশেই বিশ্বকাপ বাছাইয়ের ক্যাম্প করার।’

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *