নূর হোসেন হয়ে উঠেছিল সাহসের প্রতীক: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সেদিন নূর হোসেনের শরীর ছিল জীবন্ত রাজনৈতিক পোস্টার। তার বুকে ও পিঠে লেখা স্লোগানে প্রতিধ্বনিত হচ্ছিল স্বৈরাচারের পতন এবং গণতন্ত্র মুক্তির প্রতিধ্বনি। পুলিশের গুলিতে ক্ষতবিক্ষত শহীদ নূর হোসেনের দেহে লিপিবদ্ধ রক্তস্নাত স্লোগান রণধ্বনি পৌঁছে গিয়েছিল বাংলার প্রতিটি প্রান্তরে, প্রতিটি মানুষের হূদয়ে। শহীদ নূর হোসেনের রক্তাক্ত ছবি গণতন্ত্রকামী বাঙালির মনে সাহস আর সংগ্রামের বহ্নিশিখা জ্বালিয়ে দিয়েছিল। নূর হোসেন হয়ে উঠেছিল সাহসের প্রতীক, গণতন্ত্রের জন্য আত্মোৎসর্গকারী একজন বীর যোদ্ধা।

গতকাল শহীদ নূর হোসেন দিবস উপলক্ষে রাজধানীর নূর হোসেন চত্বরে আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন শেষে এসব কথা বলেন তিনি।

কাদের বলেন, বিএনপির মতো মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী ভাবাদর্শের রাজনৈতিক দলের মুখে গণতন্ত্রের কথা শোভা পায় না। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকারীদের পৃষ্ঠপোষকতা, মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী ভাবাদর্শকে ধারণ করে যে রাজনৈতিক দলের জন্ম, তাদের মুখে গণতন্ত্রের কথা শোভা পায় না। তাদের কাছে গণতন্ত্র ছিল, ‘হ্যাঁ’ এবং ‘না’ ভোটের গণতন্ত্র।

শহীদ নূর হোসেন যে আদর্শ ও মূল্যবোধে উদ্বুদ্ধ হয়ে আত্মত্যাগ করেছেন, পরবর্তী সময়ে ক্ষমতায় এসে বিএনপি সেই গণতান্ত্রিক সংস্কৃতিকে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় ভূলুণ্ঠিত করেছে বলে মন্তব?্য করেন কাদের। মন্ত্রী বলেন, গণতন্ত্রের মোড়কে ষড়যন্ত্রের চোরাগলিতে মুক্তিযুদ্ধবিরোধী অগণতান্ত্রিক ফ্যাসিবাদী অপশক্তি জামায়াতের রাজনীতিকে পুনর্বাসিত ও প্রতিষ্ঠিত করেছে। রন্ধ্রে রন্ধ্রে স্বাধীনতাবিরোধী অপশক্তিকে পুনর্বাসিত ও প্রতিষ্ঠিত করা হয়েছে।

বিএনপিকে গণতন্ত্রের পথে, রাজনীতির ইতিবাচক ধারায় ফিরে আসার আহ্বান জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, গণতন্ত্রের পথে ফিরে আসুন, গণতন্ত্রকে বিনষ্টের চক্রান্ত থেকে বেরিয়ে আসুন। ষড়যন্ত্র আর পেছনের দরজা দিয়ে ক্ষমতা দখলের অপরাজনীতি পরিহার করুন। আসুন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে আগামী প্রজন্মের জন্য মুক্তিযুদ্ধের চেতনাভিত্তিক একটি অসাম্প্রদায়িক প্রগতিশীল উন্নত-সমৃদ্ধ রাষ্ট্র বিনির্মাণে ঐক্যবদ্ধ হই।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *