তৃতীয় হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যালের উদ্বোধন আজ

বাংলাদেশের গৌরবময় ঐতিহ্য ও কৃষ্টির অংশ ঐতিহ্যবাহী তাঁতপণ্যের প্রস্তুতকারক ও শীর্ষস্থানীয় ডিজাইনারদের মধ্যে সংযোগ স্থাপন, বিলুপ্তি রোধকরণ এবং সর্বোপরি দেশে কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন ও অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স বাংলাদেশ (এএফডিবি) টানা তৃতীয়বারের মতো আয়োজন করছে হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল। আজ বিকাল ৫টায় অনলাইন প্লাটফর্মে এ ফেস্টিভ্যালের উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, এমপি।

কভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় এবার হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল আয়োজন করা হবে অনলাইনে। আজ উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, এমপি এবং শিল্প সচিব কেএম আলী আজম। সভাপতিত্ব করবেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান। স্বাগত বক্তব্য রাখবেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলাম এবং ফেস্টিভ্যালের নানা দিক তুলে ধরবেন অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স বাংলাদেশ (এএফডিবি) সভাপতি মানতাশা আহমেদ।

এ ফেস্টিভ্যাল আয়োজনের প্রধান উদ্দেশ্যগুলো

ক. বাংলার গৌরবময় ঐতিহ্য ও কৃষ্টির অংশ হিসেবে দৈনন্দিন জীবনে ঐতিহ্যবাহী তাঁতপণ্যের ব্যবহার প্রদর্শন করা। খ. ঐতিহ্যবাহী তাঁতপণ্যের প্রচার, প্রসার ও বাজারজাতের সুযোগ সৃষ্টির মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি করা। গ. তাঁতপণ্য প্রস্তুতকারক ও শীর্ষস্থানীয় ডিজাইনারদের মধ্যে সংযোগ স্থাপন করা। ঘ. স্থানীয় ও আন্তর্জাতিক বাজারের সঙ্গে স্থানীয় তাঁতপণ্য প্রস্তুতকারকদের সংযোগ স্থাপন করা এবং ঙ. বাংলার ঐতিহ্যবাহী পণ্যের বিলুপ্তি রোধ করা।

মেলার অনলাইন পেজে বয়নশিল্প প্রদর্শন, লাইভ ফ্যাশন শোর পাশাপাশি প্রায় ৬০টি অনলাইন স্টলে ক্রেতা-দর্শনার্থীদের জন্য প্রদর্শন করা হবে শাড়ি-লুঙ্গি-গামছা, খাদি, নকশিকাঁথা, বেনারসি শাড়ি, টাঙ্গাইল শাড়ি, জামদানি শাড়ি, মনিপুরী কাপড়, রাঙ্গামাটির চাকমাসহ অন্যান্য ক্ষুদ্র নৃগোষ্ঠীর কাপড় ও হস্তশিল্প পণ্য। যেমন পাটজাত পণ্য, বাঁশ ও বেতজাত পণ্য। থাকবে খাতভিত্তিক পণ্যের ইতিহাস নিয়ে তথ্যচিত্র, পণ্য সম্পর্কে ক্রেতাদের ধারণা প্রদান, অনলাইন সেমিনারসহ নানা আয়োজন। ফেস্টিভ্যালে অংশগ্রহণ করবে বিভিন্ন অ্যাসোসিয়েশন, ডিজাইনার, শিল্পী, তাঁতিসহ ঐতিহ্যবাহী পণ্যের উদ্যোক্তরা। ফেস্টিভ্যালে লোকজ শিল্পীদের সংগীত পরিবেশনা, ফ্যাশন শো, দেশী পোশাক বিষয়ে কুইজ ও ফটো কনটেস্ট, সেমিনার, ক্রেতা-বিক্রেতা ম্যাচমেকিং ইভেন্টের আয়োজন থাকবে।

আগামীকাল দুপুর ১২টায় অনলাইন প্লাটফর্মে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, এমপি। বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ এমপি, বস্ত্র ও পাট সচিব লোকমান হোসেন মিয়া।

৩০ অক্টোবর ২০২০ বিকাল ৫টায় অনলাইনে আয়োজন করা হবে ‘টেকনোলজি ফর প্রিজারভিং হেরিটেজ: স্কিলস এনহ্যান্সমেন্ট অ্যান্ড ই-কমার্স ফর কটেজ ইন্ডাস্ট্রি’ বিষয়ক সেমিনার, যাতে অতিথি থাকবেন যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *