ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০ শুরু

তথ্যপ্রযুক্তিতে বাংলাদেশের সক্ষমতা তুলে ধরতে ‘সোস্যালি ডিসট্যান্সড, ডিজিটালি কানেক্টেড’ প্রতিপাদ্য নিয়ে ভার্চুয়াল মাধ্যম এবং ভৌত কাঠামোর সংমিশ্রণে শুরু হয়েছে তিন দিনব্যাপী ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০’। গতকাল ভার্চুয়ালি অংশ নিয়ে রাজধানীর বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মাল্টিপারপাস হলে আয়োজিত ডিজিটাল ওয়ার্ল্ডের সপ্তম আসরের উদ্বোধন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০-এর উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রপতি বলেন, ডিজিটাল বাংলাদেশের সফল বাস্তবায়নের কারণে নভেল করোনাভাইরাস মহামারী দেশের উন্নয়নকে থামিয়ে দিতে পারেনি। তথ্যপ্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে উন্নয়ন কর্মসূচির বাস্তবায়নে ডিজিটাল বাংলাদেশের ভিত শক্তিশালী হয়েছে।

তিনি বলেন, করোনা মহামারী আমাদের উন্নয়ন ও অগ্রগতির ধারাকে সাময়িকভাবে বাধাগ্রস্ত করলেও থামিয়ে দিতে পারেনি। এর কারণ ডিজিটাল বাংলাদেশের সফল বাস্তবায়ন। মহামারীর মধ্যেও ই-কমার্সের মাধ্যমে ঘরে বসে কেনাবেচা করা, অনলাইন শিক্ষা, ভার্চুয়াল আদালতের মাধ্যমে বিচারিক কার্যক্রম, টেলিমেডিসিন সেবাসহ বিভিন্ন অনলাইন সেবা জীবনযাত্রাকে সহজ করে দিয়েছে। ই-নথি ব্যবস্থা সরকারি প্রতিষ্ঠানের সেবা কার্যক্রমে গতিশীলতা বাড়িয়েছে এবং নাগরিকের কাছে সেবা পৌঁছানোও সহজ হয়েছে।

আয়োজক সূত্রে জানা যায়, আজ বিভিন্ন দেশের মন্ত্রীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে মিনিস্ট্রিয়াল কনফারেন্স। যেখানে মূল বক্তা হিসেবে কি-নোট উপস্থাপন করবেন প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। এ কনফারেন্সের প্রতিপাদ্য ‘এমব্রেসিং ডিজিটাল টেকনোলজিস ইন দ্য নিউ নরমাল’। বিষয়ভিত্তিক ২৪টি সেমিনার আয়োজন করা হবে এবারের মেলায়।

পাশাপাশি মেলার শেষ দিন আগামীকাল অন্যতম আকর্ষণ হিসেবে থাকবে ‘ইনক্লুসিভ ডেভেলপমেন্ট’ বিষয়ে একটি বিশেষ সেমিনার, যেখানে উপস্থিত থাকবেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানসিক স্বাস্থ্য বিষয়ক ‘এক্সপার্ট অ্যাডভাইজরি প্যানেল’-এর সদস্য এবং অটিজম বিষয়ক ন্যাশনাল অ্যাডভাইজরি কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ। একই দিন সন্ধ্যা সাড়ে ৫টায় সমাপনী অনুষ্ঠানে পুরস্কার বিতরণ করা হবে। ওই অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। এ অনুষ্ঠানে তথ্যপ্রযুক্তি অঙ্গনে বিভিন্ন ক্যাটাগরিতে অগ্রণী ভূমিকা পালনের জন্য ১২টি ক্যাটাগরিতে ডিজিটাল ওয়ার্ল্ড সম্মাননা প্রদান করা হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি একেএম রহমতুল্লাহ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির প্রমুখ।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *