টেলিগ্রামের ওপর নিষেধাজ্ঞা তুলে নিল রাশিয়া

রাশিয়ায় দুই বছরের বেশি সময় ধরে টেলিগ্রাম মেসেজিং অ্যাপ নিষিদ্ধ থাকলেও সেবাটির ব্যবহার কোনোভাবে ঠেকানো যাচ্ছিল না। অবশেষে সেবাটির ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নিয়েছে রুশ কর্তৃপক্ষ। খবর রয়টার্স।

রুশ একাধিক গণমাধ্যম টেলিগ্রামের ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিষয়টিকে আত্মসমর্পণ আখ্যা দিলেও দেশটির যোগাযোগ পর্যবেক্ষক সংস্থা রসকোমনাদজরের দাবি, টেলিগ্রামের রুশ প্রতিষ্ঠাতা পাভেল দুরভ সেবাটিতে সন্ত্রাসবাদ ও উগ্রবাদ প্রশ্নে লড়াইয়ের প্রতিশ্রুতি দেয়াতে নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে।

বিবৃতিতে রসকোমনাদজরের পক্ষ থেকে বলা হয়, রাশিয়ান অ্যাটর্নি জেনারেলের দপ্তরের সঙ্গে একমত হয়ে টেলিগ্রাম মেসেঞ্জারের প্রবেশাধিকার নিষিদ্ধ করার আদেশ ফিরিয়ে নেয়া হচ্ছে। গোপনীয়তা প্রশ্নে রুশ কর্তৃপক্ষের সঙ্গে তাল মেলাতে পারেননি টেলিগ্রাম প্রধান দুরভ। অ্যাপটিকে সরকারি তালিকাভুক্ত তথ্য সেবাদাতা করতে সুনির্দিষ্ট কিছু তথ্য দাবি করেছিল রসকোমনাদজর। সে প্রশ্নে কোনো ফয়সালা না হওয়ায় ২০১৮ সালের এপ্রিলে নিষেধাজ্ঞার কবলে পড়ে টেলিগ্রাম। দেশটিতে ব্লক হয়ে যায় সেবাটির আইপি। তবে আইপি ব্লক হলেও রাশিয়ায় টেলিগ্রামের ব্যবহার বন্ধ করা সম্ভব হয়নি। বর্তমানে রাশিয়ার সংবাদ চ্যানেলের জন্য মূল সেবা হয়ে উঠেছে অ্যাপটি।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *