টেক্সটাইল শিক্ষায় সহায়তা প্রদানের আগ্রহ জার্মানির: ইউজিসি

বাংলাদেশের টেক্সটাইলস শিক্ষা এবং এ খাতে দক্ষ মানবসম্পদ তৈরিতে আরো কারিগরি সহায়তা প্রদানের আগ্রহ প্রকাশ করেছে জার্মানভিত্তিক প্রতিষ্ঠান জিআইজেড। ‘হায়ার এডুকেশন অ্যান্ড লিডারশিপ ডেভেলপমেন্ট ফর সাসটেইনেবেল টেক্সটাইলস ইন বাংলাদেশ (হেল্ড)’ নামে নতুন একটি প্রকল্পের প্রস্তাব দিয়েছে সংস্থাটি। গতকাল জিআইজেডের প্রকল্প ব্যবস্থাপক ড. ক্রিশ্চিয়ান বখ্ম্যানের নেতৃত্বে তিন সদস্যের এক প্রতিনিধি দল বিশ্ববিদ্যারয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য (প্রশাসন) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীরের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে এ প্রস্তাব দেন।

তিন বছর মেয়াদি প্রস্তাবিত প্রকল্পটি ২০২১ সাল থেকে শুরু করতে চায় জিআইজেড। প্রকল্পটি টেকসই উন্নয়ন অভীষ্ট ২০৩০-এর উন্নয়ন নীতিমালা বাস্তবায়নে বাংলাদেশ সরকারকে সহযোগিতা করবে। প্রকল্পটি শিক্ষা মন্ত্রণালয়ের আওতায় থাকবে। প্রস্তাবিত প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা হিসেবে ইউজিসি, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এবং বাংলাদেশ টেক্সটাইলস বিশ্ববিদ্যালয়কে রাখা হবে।

বৈঠকে ড. ক্রিশ্চিয়ান বখ্ম্যান বলেন, জার্মান-বাংলাদেশ হায়ার এডুকেশন নেটওয়ার্ক ফর সাসটেইনেবল টেক্সটাইলস প্রকল্পের সফল সমাপ্তির পর বাংলাদেশে হেল্ড প্রকল্প শুরু করা হবে। প্রায় ৩০ কোটি টাকার এ প্রকল্পের মাধ্যমে বাংলাদেশের টেক্সটাইলস খাতে উচ্চশিক্ষার বিস্তার ও দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে সহযোগিতা করা হবে। প্রকল্পটি দেশের টেক্সটাইলস ও তৈরি পোশাক খাতে গবেষণা উন্নয়ন এবং এ খাতে নিয়োজিত ব্যবস্থাপকদের দক্ষতা বৃদ্ধি করবে।

এ প্রসঙ্গে ইউজিসি সদস্য প্রফেসর আলমগীর বলেন, নতুন করে হেল্ড প্রকল্প শুরুর প্রস্তাব দিয়েছে। নিঃসন্দেহে এটা দেশের জন্য একটি ভালো সংবাদ। প্রস্তাবিত হেল্ড প্রকল্প দেশের টেক্সটাইল শিক্ষার চ্যালেঞ্জ মোকাবেলায় ব্যাপক অবদান রাখবে।

এ সময় ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান, কমিশনের পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের অতিরিক্ত পরিচালক দূর্গা রানী সরকার ও উপপরিচালক রোকসানা লায়লা উপস্থিত ছিলেন।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *