জীবননগরে পাটের বাম্পার ফলন, আশানুরূপ দাম পেয়ে খুশি কৃষক

[২] চুয়াডাঙ্গার জীবননগর উপজেলায় বেশ কয়েক বছর পর কৃষকেরা পাটের বাম্পার ফলন ও আশানুরূপ দাম পাওয়ায় তাদের মুখে হাসি ফুটে উঠেছে। পাট পঁচাতে পানিরও নেই কোনো সমস্যা। ফলে চাষিরা খুব সহজেই জমি থেকে পাট কেটে তা বাজার জাতের সুযোগ পাচ্ছেন। এবছর জীবননগর বাজারে পাটের চাহিদাও বেশ ভালো।

[৩] জীবননগর উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগ জানায়, উপজেলায় চলতি বছর লক্ষ্যমাত্রার অনেক বেশি জমিতে পাটের আবাদ হয়েছে। চলতি মৌসুমে উপজেলার একটি পৌরসভা ও ৮টি ইউনিয়নে এক হাজার ৪০০ হেক্টর জমিতে পাট চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও চাষ হয়েছে এক হাজার ৬৩০ হেক্টর জমিতে। এবার আবহাওয়া অনুকুলে থাকায় এবং ভালো দামের আশায় চাষিরা অন্যবারের তুলনায় অনেক বেশি জমিতে পাটের আবাদ করেছেন।

[৪] কৃষকরা জানান, এবার পাটের ফলন ও দাম দুই-ই মোটামুটি ভালো। বর্তমানে বাজারে প্রতি মণ পাট মান অনুযায়ী ২১০০ টাকা থেকে ২২০০ টাকা দরে কিক্রি হচ্ছে। উৎপাদন খরচ বেশি হওয়ায় চাষিরা খুব বেশি লাভের মুখ দেখছেন না। তবে পাটখড়ির চাহিদা থাকায় তা বিক্রি করে ভালো টাকা পাওয়া যাচ্ছে। চলতি বছর পাট বীজ থেকে শুরু করে সারা মওসুম আবহাওয়া অনুকূলে থাকায় পাটের বাম্পার ফলন হয়েছে। সারা বছর বৃষ্টিপাত থাকায় বড়তি সেচ খরচ হয়নি। অন্যদিকে এবার নদ- নদী,বিল-খালে প্রচুর পানি থাকায় পাট পঁচাতেও বেগ পেতে হয়নি। অন্যদিকে করোনা পরিস্থিতির কারণে কৃষকদের সরকার বীজ সারসহ অন্য প্রণোদনা দিয়েছেন। বাজানে অনেক দিন পর পাটের দামও ভালো।
[১]পদ্মায় তীব্র স্রোতে ফেরী চলাচল ব্যাহত, দৌলতদিয়া ঘাটে যানবাহনের দীর্ঘ সারি ≣ আপনি কি অবশ্যই আমাকে নিয়ে….মজা করছেন? বললেন মনিকা লিউনেস্কি ≣ [১]করোনার মহামারি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় বিপর্যয়,বললেন জাতিসংঘ মহাসচিব

[৫] জীবননগর বাজারের পাট ব্যবসায়ী আব্দুল আজিজ বলেন,পাটকল বন্ধ ও শ্রমিক আন্দোলন। অন্যদিকে করোনা পরিস্থিতির কারনে ব্যবসায়ীরা পাট কিনবে না কিনবে না তা নিয়ে সংশয়ের মধ্যে ছিলেন। কিন্তু বেসরকারি মিলগুলো নগদ টাকায় পাট কেনা শুরু করেছে এবং দামও ভাল দিচ্ছে। তাই আমরাও ভাল দামে চাষিদের নিকট থেকে পাট সংগ্রহ করছি।

[৬] জীবননগর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সারমিন আক্তার বলেন, এ বছর শুরু থেকে শেষ পর্যন্ত পাট চাষের জন্য আবহাওয়া অনুকূলে থাকায় পাটের উৎপাদন ভাল হচ্ছে এবং সরকার প্রণোদনা দেয়ায় উৎপাদন খরচ অনেক কম হয়েছে। ভাল দামের আশায় চাষিরা এবার অনেক বেশি জমিতে পাটের আবাদ করেছেন। তবে দাম সন্তোষজনক হওয়ায় কৃষকদের মুখে হাসি দেখা যাচ্ছে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *