জি২০: রাশিয়ার সদস্যপদ নিয়ে নানা মত

জি২০ জোট থেকে রাশিয়াকে বাদ দেয়া নিয়ে আলোচনা শুরু হয়েছে পশ্চিমা দেশগুলোর মধ্যে। ইউক্রেনে আক্রমণের জেরেই এ আলোচনার সূত্রপাত। যদিও বাদ দেয়া নিয়ে ভেটো দিতে পারে কিছু দেশ। বিশেষ করে চীন, ভারত, সৌদি আরবসহ আরো কয়েকটি দেশ রয়েছে ভেটোর সম্ভাব্য তালিকায়। একাধিক সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে রুশ হামলার জেরে এরই মধ্যে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে ব্যাপক অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিয়েছে। জি২০ থেকে বাদ দেয়ার পদক্ষেপ নেয়া হলে সেটি রাশিয়ার বিরুদ্ধে বিদ্যমান বড় অর্থনৈতিক নিষেধাজ্ঞা হবে। যদিও পশ্চিমাদের এই পদক্ষেপের বিরুদ্ধে ভেটো দেয়ার সম্ভাবনা প্রবল।

জি২০ তে রাশিয়ার সদস্যপদ নিয়ে আলোচনার বিষয়টি নিশ্চিত করেছেন ইউরোপীয় ইউনিয়নের একটি সূত্র। সংস্থার বর্তমান সভাপতি ইন্দোনেশিয়াকে এরই মধ্যে সতর্ক করে বলা হয়েছে, আসন্ন মন্ত্রী পর্যায়ের বৈঠকে রাশিয়ার উপস্থিতি ইউরোপীয় দেশগুলোর জন্য অত্যন্ত সমস্যা তৈরি করবে। অবশ্য বিষয়টি নিয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে জাকার্তা।

জি২০ এর সদস্য এশিয়ার একটি দেশের এক কর্মকর্তা বলেছেন, মস্কো নিজ থেকে এমন সিদ্ধান্ত না নিলে জি২০ থেকে রাশিয়াকে সরিয়ে ফেলা অসম্ভব। রাশিয়াকে এ সংস্থার সদস্যপদ থেকে বহিষ্কার করার কোনো সুযোগ নেই।

জি৭ এর একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, জি২০ এর সদস্য থাকা রাশিয়ার উপযুক্ত কিনা তা নিয়ে আলোচনা হয়েছে। রাশিয়া সদস্য থাকলে জি২০ এর গুরুত্ব অনেকাংশে কমে যাবে বলে মনে করছেন তারা।

১৯৯৭ সালের সালে ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার ও মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের আমন্ত্রণে তৎকালীন জি৭ এর সদস্যপদ লাভ করে রাশিয়া। কিন্তু ২০১৪ সালে মস্কো ইউক্রেনের ক্রাইমিয়া দখল করলে এ সংস্থা থেকে অনির্দিষ্টকালের জন্য বরখাস্ত করা হয় রাশিয়াকে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *