চীনের গাড়ি শিল্পে স্থানীয় চিপ ব্যবহার মাত্র ৫%

বিশ্বের বৃহত্তম গাড়ির বাজার হওয়া সত্ত্বেও চীনে স্থানীয় চিপ ব্যবহার হয় মাত্র ৫ শতাংশ। এ কারণে ২০২১ সালে বৈশ্বিক চিপস্বল্পতা ও সরবরাহ সংকটে বড় ধাক্কা খেয়েছে চীনের গাড়ি শিল্প। দেশটি যখন বৈদ্যুতিক গাড়ির দিকে জোর দিচ্ছে, তখন অটো চিপে স্বনির্ভর হওয়ার বিষয়টিকে অগ্রাধিকার দেয়া উচিত বলে মনে করছেন সংশ্লিষ্টরা। খবর গিজমোচায়না ও চায়না ডট ওআরজি।

কয়েক বছর ধরেই বৈদ্যুতিক গাড়ি (ইভি), স্বচালিত বা চালকবিহীন গাড়ি এবং অন্যান্য গাড়ি প্রযুক্তিতে গুরুত্বপূর্ণ জায়গা দখল করেছে চীন। বিশ্বের বৃহৎ গাড়ি বাজার হওয়ার কারণে সব গাড়ি কোম্পানিই চীনের বাজারে বিনিয়োগ বাড়িয়েছে। তবে সাম্প্রতিক চিপস্বল্পতায় চীনের গাড়ি বাজারে অস্থিরতা দেখা দিয়েছে। প্রযুক্তিতে স্বনির্ভর হওয়ার পথে চীন অনেকদূর এগিয়েছে। আড়াই বছর ধরে চলা মার্কিন নিষেধাজ্ঞা ভালোভাবেই সামলে নিতে সক্ষম হয়েছে। যদিও হুয়াওয়ের মতো শীর্ষ প্রযুক্তি কোম্পানি বড় ধাক্কা খেয়েছে। বৃহৎ বাজার হওয়া সত্ত্বেও চীনের গাড়ি বাজারের জন্য হতাশার জায়গা হলো, সেখানে স্থানীয় চিপ ব্যবহারের হার ১০ শতাংশেরও কম।

সম্প্রতি চীনভিত্তিক সাইট মাইড্রাইভার্সের এক প্রতিবেদনে বলা হয়, চীনের গাড়ি শিল্পে স্থানীয় চিপ ব্যবহারের হার ৫ শতাংশেরও কম। বিশ্বের বৃহত্তম এ গাড়ি বাজারে বিদেশী চিপ নির্মাতা কোম্পানিগুলোর একচেটিয়া আধিপত্য চলছে।

চীনের গাড়ি শিল্পসংশ্লিষ্ট একটি সূত্র বলছে, চীনের বাজারে প্রচুর মূলধন রয়েছে কিন্তু চিপ খাতে বিনিয়োগের মতো ধৈর্য নেই। চিপ সেট তৈরিতে বড় অংকের অর্থ লাগে এবং ফল পেতে অন্তত ৫ থেকে ১০ বছর অপেক্ষা করতে হয়।

চিপ শিল্পে স্বনির্ভরতার ওপর জোর দিতে বলছেন বিশেষজ্ঞরা। স্থানীয় চিপ শিল্প নিয়ে কাজ করছে এমন সংগঠন চায়না অটোমটিভ চিপ ইন্ডাস্ট্রি ইনোভেশন স্ট্র্যাটেজিক অ্যালায়েন্সের কো-চেয়ারম্যান ডং ইয়াং বলেন, গুরুত্বপূর্ণ অটো চিপের জন্য বর্তমানে আমাদের আমদানির ওপর নির্ভর করতে হচ্ছে। বিশ্বে বিক্রি হওয়া গাড়ির ৩০ শতাংশের বেশি তৈরি হয় মেইনল্যান্ড চীনে। কিন্তু বৈশ্বিক অটো চিপের মাত্র ৫ শতাংশ তৈরি করে চীনা কোম্পানিগুলো।

চলতি সপ্তাহে দক্ষিণ কোরিয়াভিত্তিক অনলাইন গণমাধ্যম বিজনেস কোরিয়া জানায়, দক্ষিণ কোরিয়া, জাপানসহ ঘনিষ্ঠ মিত্রদের সঙ্গে সেমিকন্ডাক্টর শিল্প জোট গঠনের প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র। এর উদ্দেশ্য হচ্ছে চীনের সেমিকন্ডাক্টর শিল্পের উত্থান ঠেকিয়ে দেয়া।

ডং ইয়াং বলেন, আমাদের স্থানীয় চিপ উৎপাদনে জোর দেয়া উচিত, যাতে জরুরি পরিস্থিতিতে নিজেদের ওপর নির্ভর করতে পারি। চিপ ও গাড়ি বৈশ্বিক শিল্প হওয়ায় আমাদের আন্তর্জাতিক সহযোগিতার ওপরও জোর দিতে হবে।

গত সপ্তাহে এক সম্মেলনে চিপের ওপর গুরুত্ব দেয়ার আহ্বান জানান চীনের সাবেক শিল্প ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মিয়াও ওয়েই। তিনি বলেন, অতীতে গাড়ি নির্মাতা কোম্পানিগুলো চিপ তৈরি এবং গবেষণা ও উন্নয়নে (আরঅ্যান্ডডি) জোর দেয়নি। তারা বরং সরবরাহকারীদের ওপর নির্ভর করে নিরাপদ বোধ করেছে। আমাদের গাড়ি নির্মাতা কোম্পানিগুলো যখন চিপ খাতে চোখ বন্ধ করেছিল, তখন অন্য দেশের গাড়ি নির্মাতা জায়ান্টগুলো টিএসএমসিতে বড় ধরনের বিনিয়োগ করেছে। বর্তমানে তাইওয়ানভিত্তিক টিএসএমসি শীর্ষ চিপ নির্মাতা কোম্পানি হিসেবে আবির্ভূত হয়েছে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *