চমক তারিক কাজী ও পুলিশ কনস্টেবল বাবলু

বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডের জন্য ৩৬ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের হেড কোচ জেমি ডে। চার নতুন ফুটবলার ডাক পেয়েছেন এই আইসোলেশন ক্যাম্পে। বাংলাদেশ পুলিশে কনস্টেবল পদে চাকরিরত ম্যাথিউজ বাবলু আছেন তালিকায়। এই উইঙ্গারের সঙ্গে প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন বসুন্ধরা কিংসে খেলা প্রবাসী ডিফেন্ডার তারিক কাজী, পুলিশের মিডফিল্ডার নাজমুল ইসলাম রাসেল ও উত্তর বারিধারার স্ট্রাইকার সুমন রেজা। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে প্রাথমিক দল ঘোষণা করে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। এক মাসের মধ্যে এই দলকে ছোট করে ২৫-এ নিয়ে আসা হবে বলে জানা যায়। ৩৬ সদস্যের দলে সর্বশেষ খেলা ওমান ম্যাচের ২৩ সদস্যকেই রাখা হয়েছে। নতুন চার মুখের সঙ্গে দীর্ঘদিন পর চোট থেকে ফিরেছেন মিডফিল্ডার আতিকুর রহমান ফাহাদ, মাসুক মিয়া জনি ও মোহাম্মাদ আব্দুল্লাহ।
৩৬ জনের তালিকায় ১৪ জন খেলোয়াড় বসুন্ধরা কিংসের, আবাহনী লিমিটেডে ও সাইফ স্পোর্টিং ক্লাবের সাতজন, চট্টগ্রাম আবাহনীর তিনজন, শেখ রাসেল ও বাংলাদেশ পুলিশের দুইজন করে এবং একজন উত্তর বারিধারার।
বাছাইপর্বের বাকি চারটি ম্যাচ সামনে রেখে আগামী ৭ই আগস্ট গাজীপুরের সারাহ রিসোর্টে শুরু হবে জামাল ভূঁইয়াদের ক্যাম্প।

কোভিড-১৯ টেস্ট করে ক্যাম্প যোগ দিতে হবে ফুটবলারদের। ক্যাম্প শুরুর পর আবারো টেস্ট করা হবে ফুটবলারদের। দুই সপ্তাহের আইসোলেশন ক্যাম্প শেষে আগস্টের শেষ সপ্তাহে মাঠের প্রস্তুতি শুরু হবে জামাল ভূঁইয়াদের। এবারের ক্যাম্পে আলাদা নজর থাকবে বাবলু ও প্রবাসী তারকা তারিক কাজীর ওপর। বসুন্ধরায় নাম লেখানোর আগে ফিনল্যান্ড অনূর্ধ্ব-১৭ ও ১৯ দলের হয়ে খেলার অভিজ্ঞতা আছে তারিক কাজীর। আর বাবলু বাতিল হওয়া লীগে দারুণ খেলছিলেন। লীগে পাঁচ ম্যাচ খেলে গোল করেছেন দুটি। জাতীয় দলে ডাক পেয়ে বাবলু বলেন, ‘স্বপ্ন পূরণ হলো। এখন ২৩ সদস্যের মূল দলে থাকতে চাই। শুধু ক্যাম্পে ডাক পেলেই তো চলবে না, নিজেকে প্রমাণও করতে হবে।’ ডাক পাওয়া ফুটবলারদের নিয়ে জাতীয় ফুটবল দলের প্রধান কোচ জেমি ডে বলেন, ‘৫ই আগস্ট থেকে যে আইসোলেশন ক্যাম্প শুরু হচ্ছে তারই প্রাথমিক দল ঘোষণা করা হয়েছে। বিদেশি কোচিং স্টাফরাও মধ্য আগস্টের মধ্যে চলে আসবে। আমি খুশি যে নতুন প্লেয়ার কিছু যোগ করতে পেরেছি। আমি অপেক্ষায় আছি তাদের দেখার জন্য। তাদের সবার সঙ্গে কাজ করার অধীর আগ্রহে আছি। অক্টোবর ও নভেম্বরের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচের জন্য প্রস্তুত হতে হবে আমাদের।’ বাফুফের সহ-সভাপতি তাবিথ আউয়াল বলেন, ‘ মূল ম্যাচের আগে হয়তো দুটা ফিফা ফ্রেন্ডলি ম্যাচ হতে পারে। ক্যাম্পে যদি কোনো ফুটবলার অসুস্থ হয় বা ইনজুরিতে পড়ে যায় সেজন্য অন্য প্লেয়াররা যাতে ফিট থাকতে পারে এজন্য ৩৬ জন ফুটবলার ডাকা হচ্ছে। এক মাসের মধ্যে সেই সংখ্যা নেমে ২৫-এ নেমে আসবে। যারা মূল ম্যাচের জন্য প্রস্তুত হবেন। তারপর হবে ২৩ জনের চূড়ান্ত দল।’

ডাক পেলেন যারা
গোলরক্ষক: আশরাফুল রানা, শহিদুল আলম সোহেল, আনিসুর রহমান জিকো ও পাপ্পু হোসেন।
ডিফেন্ডার: তপু বর্মণ, ইয়াসিন খান, বিশ্বনাথ ঘোষ, সুশান্ত ত্রিপুরা, টুটুল হোসেন বাদশা, রায়হান হাসান, রহমত মিয়া, ইয়াসিন আরাফাত ও মঞ্জুরুল ইসলাম মানিক।
মিডফিল্ডার: আতিকুর রহমান ফাহাদ, তারিক কাজী, রবিউল হাসান, বিপলু আহমেদ, মোহাম্মদ ইব্রাহিম, মাসুম মিয়া জনি, মামুনুল ইসলাম মামুন, সোহেল রানা, আরিফুর রহমান, রিয়াদুল হাসান রাফি, জামাল ভূঁইয়া, মানিক হোসেন মোল্লা, রাকিব হোসেইন ও নাজমুল ইসলাম রাসেল।
ফরোয়ার্ড: মাহবুবুর রহমান সুফিল, মতিন মিয়া, তৌহিদুল আলম সবুজ, সাদ উদ্দীন, নবীব নেওয়াজ জীবন, ফয়সাল আহমেদ ফাহিম, মোহাম্মদ আব্দুল্লাহ, এম এস বাবলু ও সুমন রেজা।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *