গ্রামীণ বিদ্যুতায়নে এডিবির ১ হাজার ৭০০ কোটি টাকার ঋণ

খুলনা বিভাগের গ্রামীণ অঞ্চলে বিদ্যুৎ সরবরাহের সক্ষমতা বাড়াতে অতিরিক্ত ১ হাজার ৭০০ কোটি টাকা (২০ কোটি ডলার) ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এ ঋণের টাকায় খুলনা বিভাগের দেড় লাখ পরিবারকে বিদ্যুতের আওতায় আনা হবে। পাশাপাশি খুলনা বিভাগের গ্রামীণ অঞ্চলে ৩৩ ও ১১ কেভির ৫১টি ইউনিট স্থাপন করা সম্ভব হবে।

গতকাল বাংলাদেশ ও এডিবির সঙ্গে এ-সংক্রান্ত একটি চুক্তি সই হয়েছে। বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতেমা ইয়াসমিন এবং এডিবির পক্ষে প্রতিষ্ঠানটির বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ এতে স্বাক্ষর করেন। এছাড়া বাস্তবায়নকারী সংস্থা হিসেবে চুক্তিতে সই করেছেন বাংলাদেশ রুরাল ইলেকট্রিফিকেশন বোর্ডের (বিআরইডি) সদস্য (অর্থ) মো. খায়রুল হাসান।

এডিবি বলছে, বাংলাদেশ পাওয়ার সিস্টেম এনহ্যান্সমেন্ট অ্যান্ড ইফিসিয়েন্সি ইমপ্রুভমেন্ট’ প্রকল্পের আওতায় তারা এ ঋণ দিচ্ছে। অতিরিক্ত অর্থায়নে বিদ্যুতের ৩৩ কেভি ৯৯০ কিলোমিটার লাইন এবং ১১ কেভির ৩ হাজার কিলোমিটার লাইন নির্মাণ করা সম্ভব হবে। পাশাপাশি খুলনা বিভাগের গ্রামীণ অঞ্চলে ৩৩ ও ১১ কেভির ৫১টি ইউনিট স্থাপন করা সম্ভব হবে। দেড় লাখ পরিবার আসবে বিদ্যুতের আওতায়।

মনমোহন প্রকাশ বলেন, করোনা বিপর্যয় কাটিয়ে দেশের অর্থনীতিকে পুনরুদ্ধার ত্বরান্বিত করতে পারে নিরবচ্ছিন্ন ও নির্ভরযোগ্য বিদ্যুৎ সরবরাহ। তাছাড়া ২০২১ সালের মধ্যে সবার জন্য বিদ্যুৎ এবং অন্যান্য টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনে এ প্রকল্প সহায়ক ভূমিকা পালন করবে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *