গুগল-ফেসবুকের লড়াইয়ে লাভবান হবে মার্কিন গণমাধ্যম

সংবাদ মাধ্যমগুলোর সঙ্গে গুগল-ফেসবুকের আয় ভাগাভাগির বিষয়টি কম জল ঘোলা হচ্ছে না। এরই মধ্যে প্রযুক্তির এ দুই বৃহৎ প্রতিষ্ঠানের পক্ষের লবিস্টরা মার্কিন আইনপ্রণেতাদের বিরুদ্ধে যুক্তি দিচ্ছেন। তারা বলছেন, বিলটি পাস হলে কেবল বড় গণমাধ্যমগুলোই লাভবান হবে, ছোট বা মাঝারি মানের সংবাদমাধ্যমগুলো আদতে পিছিয়েই থাকবে। অন্যদিকে, মার্কিন সিনেটের জুডিশিয়ারি সাবকমিটির শুনানি, সিসিলাইন বিল, মাইক্রোসফটের প্রকাশ্য বিরোধিতার মুখে নিজেদের অবস্থান ব্যাখ্যা করেছে গুগল। তবে সিসিলাইন বিল বা বিলে যে প্রস্তাব আনা হয়েছে সে সম্পর্কে কোনো মন্তব্য করেনি তারা। খবর রয়টার্স।

গুগলের এক ব্লগপোস্টে বলা হয়েছে, তথ্য প্রকাশকে উন্মুক্ত করতে গুগল বদ্ধপরিকর। আমাদের পণ্য বা সেবা মানুষকে বেছে নেয়ার সুযোগ দেয় এবং উচ্চমানের সাংবাদিকতার তথ্য খুঁজে পেতে সাহায্য করে। সেটা আন্তর্জাতিক পর্যায় থেকে নগর সাংবাদিকতা, যে ক্ষেত্রেই হোক না কেন।

তারা আরো জানায়, গত ২০ বছর ধরে আমরা গণমাধ্যমের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছি এবং তথ্যপ্রযুক্তির এ যুগে ভালো সাংবাদিকতা করার জন্য কোটি কোটি ডলার সরবরাহ করেছি।

খবরের প্রতি তাদের অঙ্গীকার সম্পর্কে বলতে গিয়ে ওই ব্লগে বলা হয়েছে, আমাদের পণ্য বা সেবাগুলো এমনভাবে দেয়া হয় যেন সবাই সঠিক ও প্রয়োজনীয় তথ্যটি খুঁজে নিতে পারে। এর অংশ হিসেবে আমরা একটি টেকসই, স্বতন্ত্র ও বৈচিত্র্যময় সংবাদমাধ্যম গঠন করতে ভূমিকা পালন করি। এক দশকেরও বেশি সময় ধরে আমরা এ খাতে কোটি কোটি ডলার বিনিয়োগ করেছি, বিজ্ঞাপনের নেটওয়ার্ক ব্যবহার করে প্রকাশকদের সঙ্গে আয় ভাগ করে নিয়েছি। সংবাদ মাধ্যমের বিকাশের জন্য নিত্যনতুন পদ্ধতি আবিষ্কার করেছি, প্রশিক্ষণের ব্যবস্থা করেছি। এসবের মাধ্যমে আমরা মানুষের কাছে যথাযথ ও সঠিক খবর পৌঁছে দিতে কাজ করে গেছি।

গুগল বলছে, এর সার্চ ইঞ্জিন পাঠককে সরাসরি প্রকাশনের ওয়েবসাইটে পাঠায়। আর গুগল ব্যবহার করে গড়ে প্রতি মাসে ২ হাজার ৪০০ কোটি বার সংবাদ মাধ্যমগুলোতে প্রবেশ করে পাঠক। এর মাধ্যমে গুগল একা নয়, প্রকাশকরাও লাভবান হন। তাদের সঙ্গে পাঠকের একটি বিশ্বাসের সম্পর্কও গড়ে ওঠে। গুগলের বিজ্ঞাপনের প্রযুক্তি সংবাদ মাধ্যমগুলোকে তাদের ওয়েবসাইট, অ্যাপ্লিকেশন ও ভিডিওর মাধ্যমে অর্থ উপার্জন করতে পারে। শুধু তা-ই নয়, গুগল নিউজ শোকেসে ৫০০টির বেশি সংবাদমাধ্যম যুক্ত হয়েছে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *