গণতন্ত্রহীনতার কারণে গণমাধ্যম কর্মীরা সত্য প্রকাশ করতে পারছে না: জিয়াউদ্দিন আহমেদ

জাতীয় পার্টির মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু আরও বলেছেন, সাংবাদিক রোজিনাকে হেনেস্তা ও তার বিরুদ্ধে মামলার প্রকৃত ঘটনা উন্মোচনের জন্য বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করতে হবে। তিনি বলেন, যারা সাংবাদিক রোজিনাকে হেনেস্তা করেছে, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে হবে। গণমাধ্যম কর্মীদের চাকরীর সুরক্ষা এবং কাজের ক্ষেত্রে নিরাপত্তা ও অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে। অবাধ তথ্য প্রবাহ নিশ্চিত করতে গণমাধ্যম কর্মীদের স্বাধীনতা নিশ্চিত করার কথা বলেন তিনি।

[৩] জাপা মহাসচিব বলেন, রোজিনা ইসলামকে যেভাবে হেনেস্তা করা হয়েছে, তা স্বাধীনতার চেতনার পরিপন্থি। ১৯৭১ সালে আমরা মুক্তিযুদ্ধ করেছি বাক ও ব্যক্তি স্বাধীনতার জন্য। কিন্তু আজ দেশে গণতন্ত্রহীনতার কারণে, মানুষ কথা বলতে পারছেনা। গণমাধ্যম কর্মীরা সত্য প্রকাশ করতে পারছেনা, গণমাধ্যমের স্বাধীনতা নেই।

[৪] বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে জাতীয় পার্টি ঢাকা মহানগর দক্ষিণের উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়। ফিলিস্তিনের উপর ইসরাইলের পৈশাচিক হামলা বন্ধ এবং দৈনিক প্রথম সাংবাদিক রোজিনা ইসলামের মুক্তির দাবীতে এই মানববন্ধন আয়োজন করা হয়।
[১] ঘরে খাবার ও পরিকল্পিত লকডাউনের দাবিতে এনডিবির ঘটি-বাটি-রিকশা মিছিল ≣ লকডাউন ইস্যুতে ভোগ্যপণ্যের বাজার অস্থির: পাইকারি ও খুচরায় দামের ভিন্ন চিত্র ≣ [১] আদালত বন্ধের বিষয়ে পরিস্থিতি বিবেচনায় সিদ্ধান্ত: প্রধান বিচারপতি

[৫] তিনি আরও বলেন, রোজিনা ইসলামের সাথে যে বর্বরতা হয়েছে তা ক্ষমার অযোগ্য অপরাধ। একজন অনুসন্ধানী প্রতিবেদক তথ্য সংগ্রহ করবেন এতে অপরাধের কিছু নেই। অনুসন্ধানী প্রতিবেদকদের জন্যই আমরা বিভিন্ন দপ্তরের লুটপাটের খবর জানতে পারি। রোজিনা ইসলাম তাঁর পেশার স্বার্থেই তথ্য সংগ্রহ করেছে। জাতিকে জানাতে এবং দেশের স্বার্থেই সে দায়িত্ব পালন করে যাচ্ছেন। তথ্য সংগ্রহ কখনো চুরি হতে পারেনা।

[৬] তিনি নির্দিষ্ট করে বলেন, করোনাকালে মাস্ক, পিপিই, হাসপাতালের যন্ত্রপাতি ক্রয়ে যে দুর্নীতি হয়েছে তা অনুসন্ধানী প্রতিদেকরাই জাতির সামনে তুলে ধরেছেন। বর্তমানে টিকা আমদানীতে কি হচ্ছে আমরা জানিনা।

[৭] এ প্রসঙ্গে আরো বলেন, ১৯২৩ সালে বৃটিশ সরকার তাদের ক্ষমতা পাকাপোক্ত করতে নিবর্তনমূলক এই আইনটি পাশ করে। স্বাধীন ও গণতান্ত্রিক রাষ্ট্রে এমন কালো আইন জনস্বার্থ বিরোধী। সরকার যখন তথ্য অধিকার আইন প্রনয়ন করে, তখন আমরা দাবী করেছিলাম যে, রাষ্ট্র বিরোধী ও রাষ্ট্রের নিরাপত্তার জন্য হুমকি স্বরুপ তথ্য গোপন রেখে, অন্য সকল তথ্য উন্মুক্ত রাখা প্রয়োজন। তিনি বলেন, তথ্য অধিকার আইনকে যত দ্রুত সম্ভব সংশোধন করার দাবী জানাচ্ছি।

[৮] মানবন্ধনে, সভাপতির বক্তৃতায় জাতীয় পার্টির কো-চেয়ারম্যান ও ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি সৈয়দ আবু হোসেন বাবলা বলেন, ফিলিস্তিনিদের উপর ইসরাইলের বর্বর হামলা মেনে নেয়া যায়না। ইসরাইলের নির্মমতা দেখে বিশ্বের প্রতিটি মানুষের অন্তরে রক্তক্ষরণ হচ্ছে। জাতিসংঘসহ বিশ্বসম্প্রদায়ের প্রতি এই অন্যায় যুদ্ধ বন্ধের উদ্যোগ গ্রহণের আহ্বান জানান।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *