কানে বাংলাদেশের সিনেমা

ফ্রান্সের সম্মানজনক কান চলচ্চিত্র উৎসবের গুরুত্বপূর্ণ বিভাগ ‘আঁ সার্তে রিগা’য় জায়গা করে নিয়েছে বাংলাদেশের তরুণ নির্মাতা আবদুল্লাহ মোহাম্মদ সাদের ‘রেহানা মরিয়ম নূর’। ছবিটি পরিচালনার পাশাপাশি চিত্রনাট্যও লিখেছেন তিনি।

‘রেহানা মরিয়ম নূর’ চলচ্চিত্রের মাধ্যমে ২০ বছর পর দ্বিতীয়বারের মতো কান চলচ্চিত্র উৎসবে যাচ্ছে বাংলাদেশের কোনো সিনেমা। এর আগে ২০০২ সালে ৫৫তম কান চলচ্চিত্র উৎসবের প্যারালাল বিভাগের অংশ ডিরেক্টরস ফোর্টনাইটে মনোনয়ন পায় প্রয়াত চলচ্চিত্রকার তারেক মাসুদ পরিচালিত ‘মাটির ময়না’। জিতে নেয় সম্মানজনক ফিপ্রেসকি পুরস্কার। সম্মানজনক কান চলচ্চিত্র উৎসবে গৌরবের খাতায় প্রথমবারের মতো লেখা হয় বাংলাদেশের নাম। মাটির ময়নার সে অর্জনের দুই দশক পর বাংলাদেশের কোনো সিনেমা কানের মর্যাদাপূর্ণ একটি বিভাগে জায়গা করে নেয়ার গৌরব অর্জন করল।

৩ জুন ফ্রান্সের স্থানীয় সময় বেলা ১১টায় কান চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষ চারটি বিভাগে প্রতিযোগিতা করা ছবিগুলোর তালিকা প্রকাশ করে। এর মধ্যে একটি বিভাগ ‘আঁ সার্তে রিগা’। এ বছর উৎসবের ৭৪তম আয়োজনে ১৮টি দেশের সিনেমা এ বিভাগে প্রতিযোগিতা করবে। এর মধ্যে একটি আবদুল্লাহ মোহাম্মদ সাদের ‘রেহানা মরিয়ম নূর’।

রেহানা মরিয়ম নূর ছবির চিত্রনাট্য গড়ে উঠেছে বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষক রেহানা মরিয়ম নূরকে ঘিরে। একজন মা, মেয়ে, বোন ও শিক্ষক হিসেবে এক ধরনের জটিল জীবনযাপনের মধ্য দিয়ে জেতে হয় রেহানাকে। একদিন তিনি অপ্রত্যাশিত একটি ঘটনার সাক্ষী হন, যা তাকে প্রতিবাদী করে তোলে। একই সময়ে নিজের ছয় বছরের মেয়েকে নিয়েও নতুন সংকটে পড়েন তিনি। এ অবস্থায় অনড় রেহানা তথাকথিত নিয়মের বাইরে থেকেই অপ্রত্যাশিত ঘটনার শিকার হওয়া ওই ছাত্রী ও নিজ সন্তানের ন্যায়বিচারের জন্য লড়তে থাকেন।

‘রেহানা মরিয়ম নূর’ ছবিটিতে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন। আরো রয়েছেন আফিয়া জাহিন জাইমা, কাজী সামি হাসান, আফিয়া তাবাসসুম বর্ণ, ইয়াছির আল হক, সাবেরী আলম প্রমুখ। প্রটোকল ও মেট্রো ভিডিওর ব্যানারে ছবিটি প্রযোজনা করেছেন সিঙ্গাপুরের প্রযোজক জেরেমি চুয়া। এছাড়া নির্বাহী প্রযোজক হিসেবে আছেন এহসানুল হক বাবু। ছবিটির সহপ্রযোজক রাজীব মহাজন, আদনান হাবিব, সাঈদুল হক খন্দকার ও সেন্সমেকারস প্রডাকশন। সিনেমাটোগ্রাফি করেছেন তুহিন তমিজুল, প্রডাকশন ডিজাইনার আলী আফজাল উজ্জ্বল, সাউন্ড ডিজাইন করেছেন শৈব তালুকদার।

উল্লেখ্য, রেহানা মরিয়ম নূর সাদের দ্বিতীয় ছবি। এর আগে ২০১৬ সালে তিনি পরিচালনা করেন ‘লাইভ ফ্রম ঢাকা’। আগামী ৬ জুলাই ফ্রান্সের কান শহরে শুরু হচ্ছে আন্তর্জাতিক এ চলচ্চিত্র উৎসব।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *