কলমাকান্দায় বন্যার পানিতে ভেসে গেল ১০ কোটি টাকার মাছ

মোঃ রিপন, কলমাকান্দা প্রতিনিধি : [২] নেত্রকোনার কলমাকান্দায় পাহাড়ি ঢল ও অতিবৃষ্টির কারণে দুই দফা বন্যায় কলমাকান্দায় ৩৩০০পুকুরের মাঝে প্রায় ২৪০০টি পুকুরের মাছ ভেসে গেছে। এতে পুঁজি হারিয়ে পথে বসেছেন অনেক মৎস্যচাষি।

[৩] কলমাকান্দার রংছাতি ইউনিয়নের রায়পুর, বরকান্দা, কৃষ্ণপুর, এলাকার আক্কাস আলী মেম্বার ও আল মামুন জানান, আমাদের এলাকার বেকার যুবকেরা মৎস্য চাষের ওপর নির্ভর করে। কলমাকান্দা উপজেলার বেশি সংখ্যক পুকুর বিরাজমান বর্তমানে আমাদের এই এলাকার মানুষ এই বন্যায় সর্বস্বান্ত হয়ে পড়েছে।

[৪] উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, উপজেলার আটটি ইউনিয়নে প্রায় ১০০০ মেট্রিকটন মাছের ক্ষতি হয়েছে। যার বাজার মূল্য প্রায় ১০ কোটি টাকা। এ উপজেলায় মুক্ত ও বদ্ধ জলাশয়ের পরিমাণ ৪৩০০ হেক্টর। তাতে মাছ উৎপাদন হয় সাড়ে ১২ হাজার মেট্রিকটন। উপজেলায় চাহিদা প্রায় ৮ হাজার মেট্রিকটন। আর ৪ হাজার মেট্রিকটন উদ্বৃত্ত।
[১] করোনা প্রতিরোধে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় নৌবাহিনীর জীবাণুনাশক স্প্রে, খাদ্য সহায়তা ও জনসচেতনতা কার্যক্রম অব্যাহত ≣ [১] চলতি সপ্তাহে ঢাকা দক্ষিণের বাজেট, ২০টি খাত থেকে রাজস্ব আয় বাড়বে ১১০ কোটি টাকা ≣ [১] শেরপুরে পুলিশ পরিচয়ে শুকর ব্যবসায়ীদের ওপর সন্ত্রাসী হামলা

[৫] বড়খাপন এলাকার মৎস্যচাষি শফিকুল ইসলাম বলেন, আমি তিনটি পুকুরে বাণিজ্যিক ভিত্তিতে মাছ চাষ করি। বন্যার আশঙ্কায় পুকুরের পাড়ে জাল দিয়ে ঘের দিয়েছিলাম। কিন্তু কোনো কাজ হয়নি। ঢলের তোড়ে জালের বেড়া তো টেকেইনি, পাড়ও ধসে গেছে। চোখের সামনে দিয়ে প্রায় চার লাখ টাকার মাছ ভেসে গেছে।

[৬] উপজেলা মৎস্য কর্মকর্তা অনিক রহমান জানান, উপজেলার ৮টি ইউনিয়নে প্রায় ১০ কোটি টাকার মৎস্য সম্পদ এ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। আমরা ইতোমধ্যেই ক্ষতিগ্রস্ত মৎস্যচাষীদের তালিকা করে জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে পাঠিয়েছি। বরাদ্দ পেলে বিতরণ করা হবে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *