কর্মজীবনের অভিজ্ঞতা তুলে ধরলেন সাবেক অর্থমন্ত্রী এম সাইদুজ্জামান

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড আয়োজিত অগ্রজের অষ্টম পর্ব গত বৃহস্পতিবার ভার্চুয়াল প্লাটফর্মের মাধ্যমে অনুষ্ঠিত হয়। আনিস এ খানের সঞ্চালনায় অনুষ্ঠিত এই আয়োজনে অংশ নিয়ে নিজের কর্মজীবনের মূল্যবান অভিজ্ঞতা তুলে ধরেন স্বাধীনতা-পরবর্তী সময়ে অর্থনৈতিক ক্ষেত্রে বাংলাদেশের অন্যতম অগ্রণী ব্যক্তিত্ব সাবেক অর্থমন্ত্রী এম সাইদুজ্জামান।

এম সাইদুজ্জামান বাংলাদেশ সরকারের সাবেক অর্থ ও পরিকল্পনা সচিব, সাবেক অর্থমন্ত্রী ও সিপিডি ট্রাস্টি বোর্ডের বর্তমান সদস্য। একাত্তর-পরবর্তী সময়ে স্বাধীন দেশের অর্থনীতির চাকা গতিশীল করতে, বৈদেশিক ঋণ ও সাহায্যের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিতে, বেসরকারি খাতের বিকাশ ও পরিকল্পনায় বিশেষ অবদান রেখেছেন তিনি। পঞ্চাশের দশকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগে অধ্যয়ন শেষে পরবর্তী সময়ে তিনি যুক্তরাষ্ট্র ও ইংল্যান্ডে অর্থনীতির ওপর উচ্চতর পড়াশোনা সম্পন্ন করেন। তত্কালে পাকিস্তান সিভিল সার্ভিসে কেন্দ্রীয়ভাবে প্রথম স্থান অধিকারের মধ্য দিয়ে যে মেধার স্বাক্ষর রেখেছিলেন, তা অব্যাহত থেকেছে স্বাধীনতা-পরবর্তী সময়ে দীর্ঘ পেশাজীবনেও।

সরকারি কর্মকর্তা হিসেবে স্বাধীনতার পর তিনি বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রণালয় ও পরিকল্পনা কমিশনের সচিব, সরকারের বহিঃসম্পদ বিভাগের সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। দেশের প্রথম পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণয়নে তার অবদান উল্লেখযোগ্য। বাংলাদেশ সরকারের অর্থ সচিব ও অর্থমন্ত্রী এবং পরিকল্পনা মন্ত্রণালয়ে দায়িত্ব পালনকালে বৈদেশিক ঋণ ব্যবস্থাপনা পদ্ধতি সৃষ্টিতে সাহায্য এবং দেশের অর্থনীতি বিনির্মাণে, বৈদেশিক সাহায্য আহরণে দাতাগোষ্ঠীর সঙ্গে সমন্বয় সৃষ্টিতে এম সাইদুজ্জামানের প্রচেষ্টা বিশেষভাবে উল্লেখযোগ্য।

বর্ণাঢ্য কর্মজীবনে এম সাইদুজ্জামান বিশ্বব্যাংক, আইএমএফ, এডিবিসহ নানা আন্তর্জাতিক ও দেশীয় সংগঠনের সঙ্গে যুক্ত হয়ে আর্থসামাজিক ও প্রাতিষ্ঠানিক উন্নয়নে ভূমিকা রাখেন। দেশভাগ থেকে আজকের দেশ গঠন—বাংলাদেশের এগিয়ে চলার পথে প্রতিটি বাঁকবদলের সাক্ষী অগ্রজ এম সাইদুজ্জামান। তার অভিজ্ঞতা ও গভীর চিন্তা দেশের অর্থনৈতিক মানচিত্রকে সমৃদ্ধ করেছে।

আইপিডিসি ফাইন্যান্সের এমডি ও সিইও মমিনুল ইসলাম অগ্রজের আয়োজন সম্পর্কে বলেন, আইপিডিসি অগ্রজের মাধ্যমে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা দেশের অগ্রজদের কর্মমুখর জীবনের গল্প ডিজিটাল মাধ্যমে মানুষের মাঝে তুলে ধরতে চায় এবং মানুষকে অনুপ্রাণিত করতে চায়। এম সাইদুজ্জামান স্বাধীন বাংলাদেশের অর্থনৈতিক যাত্রায় শুরু থেকেই জড়িয়ে আছেন অভিজ্ঞতা, পরিকল্পনা ও বুদ্ধিবৃত্তিক সেবা দিয়ে। উন্নয়ন অর্থনীতি ও পরিকল্পনায় তার অবদান ও পর্যবেক্ষণ আমাদের অনুপ্রাণিত করে।

উল্লেখ্য, ‘অগ্রজ’ একটি ওয়েবিনার সিরিজ, যা প্রতি মাসের প্রথম ও তৃতীয় বৃহস্পতিবার আইপিডিসির অফিশিয়াল ফেসবুক পেজ থেকে সরাসরি সম্প্রচারিত হয়। অনুষ্ঠানের প্রতিটি পর্বেই অতিথিদের ব্যক্তিগত ও পেশাদারি জীবনের নানা বাঁক ও চড়াই-উতরাই দর্শকদের সামনে তুলে আনার চেষ্টা করা হয়।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *