করোনায় ওষুধ-সিলিন্ডার মজুদ নয়, সচেতনতা জরুরি—ওবায়দুল কাদের

নভেল করোনাভাইরাস আতঙ্কে অক্সিজেন সিলিন্ডার এবং অনুমাননির্ভর ওষুধ মজুদের সমালোচনা করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, এমন স্বার্থপর ভাবনার চেয়ে করোনা প্রতিরোধে সচেতন হওয়া জরুরি। গতকাল রাজধানীর সংসদ ভবন এলাকায় নিজের সরকারি বাসভবন থেকে ডিজিটাল সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, করোনা মহামারীর উদ্বেগের সময়ে আমরা অনেকেই দায়িত্বশীল ভূমিকা পালনে ব্যর্থ হয়েছি। গণমাধ্যমের রিপোর্টে আসছে অনেকেই আতঙ্কে অক্সিজেন সিলিন্ডার মজুদ করছে। বাসাবাড়িতে অনুমাননির্ভর ওষুধ মজুদ করছেন। এটা অপ্রয়োজনীয় এবং বিশেষজ্ঞদের পরামর্শ ছাড়া এ ধরনের সিলিন্ডার এবং অনুমাননির্ভর ওষুধের ব্যবহার হিতে বিপরীত হতে পারে। চিকিৎসকের পরামর্শ ছাড়া অক্সিজেন ব্যবহার ভয়ঙ্করও হতে পারে।

এসব চিকিৎসাসামগ্রী মজুদের প্রভাব সম্পর্কে তিনি বলেন, আপনি যে সিলিন্ডার মজুদ করে অলস রেখে দিয়েছেন তার অভাবে মৃত্যুপথযাত্রী কোনো রোগী অক্সিজেন বঞ্চিত হচ্ছে। সিলিন্ডার মজুদ করার মতো স্বার্থপর ভাবনার চেয়ে আমাদের করোনা প্রতিরোধে মনোনিবেশ করা জরুরি। এ স্বার্থপরতার জন্য অজ্ঞতাও অনেক ক্ষেত্রে দায়ী। অনেকে হাসপাতাল সম্পর্কে বিরূপ ধারণা থেকে আগেভাগে এসব সংগ্রহ করে রাখছেন ব্যবহার প্রক্রিয়া না জেনেই। পরিবারের সবাই আক্রান্ত হলে আপনি কী করবেন? তাই আসুন, প্রতিরোধ ব্যবস্থা জোরদার করি, স্বাস্থ্যবিধি মেনে চলি। ঘরে ঘরে সচেতনতা-সতর্কতার দুর্গ গড়ে তুলি। করোনার জন্য অনুমাননির্ভর ওষুধ ও অক্সিজেন মজুদ নয়, সচেতনতা ও সতর্কতা জরুরি।

ওবায়দুল কাদের বলেন, আপনারা জানেন দেশে রোগীর সংখ্যা এখন অনেক বেশি। এরই মধ্যে আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়িয়ে গেছে। অনেকে টেস্ট করাতে গিয়ে হয়রানির শিকার হচ্ছেন। কেউ কেউ দীর্ঘ অপেক্ষায় পড়েছেন। অনেক সময় টেস্টের রিপোর্ট পেতেও বেশি সময় লেগে যাচ্ছে, এমন অভিযোগ আছে। আমি সংশ্লিষ্টদের সমন্বয় নীতির মাধ্যমে নমুনা গ্রহণ এবং স্বল্প সময়ে রিপোর্ট প্রদানের কার্যকর ব্যবস্থা নেয়ার আহ্বান জানাচ্ছি। প্রযুক্তির সহায়তা নিয়ে এ সেবা আরো সহজতর করা এখন সময়ে দাবি।

বেসরকারি কিছু হাসপাতাল করোনা রোগীদের সেবায় প্রশংসনীয় কাজ করছে উল্লেখ করে তাদের ধন্যবাদ জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। তিনি বলেন, এখনো অনেক হাসপাতালের বিরুদ্ধে অবহেলার অভিযোগ আছে। অন্যান্য রোগের চিকিৎসাও হচ্ছে না বলে পত্রপত্রিকায় রিপোর্ট আসছে। অনেকে হাসপাতাল থেকে হাসপাতালে ঘুরতে ঘুরতে মারা যাচ্ছে। হাসপাতাল মালিক, চিকিৎসকসহ সংশ্লিষ্টদের এ কঠিন সময়ে মানবিকতাকে ঊর্ধ্বে স্থান দেয়ার আহ্বান জানাচ্ছি। পাশাপাশি যারা নিবেদিতপ্রাণ হয়ে সেবা দিয়ে যাচ্ছেন তাদের আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *