এমপি পাপুলসহ চারজনের বিরুদ্ধে দুদকের মামলা

১৪৮ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জন ও পাচারের অভিযোগে লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য কাজী শহিদ ইসলাম পাপুল ও তার স্ত্রী সংসদ সদস্য সেলিনা ইসলামের বিরুদ্ধে মামলা করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল বুধবার কমিশনের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১-এ দুদকের উপপরিচালক মো. সালাহউদ্দিন এ মামলা করেন।

বিষয়টি নিয়ে দুদক কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। এক প্রশ্নের জবাবে এ সময় তিনি বলেন, অনুসন্ধানে থাকা অন্য এমপিদের বিষয়েও আমাদের অনুসন্ধান কার্যক্রম চলমান রয়েছে। সেটিও যথাসময়ে আমরা রেজাল্ট দিতে পারব। আমরা কোনো কাজে থেমে নেই। আমরা মানুষের প্রত্যাশা অনুযায়ী চেষ্টা করি যে, যত তাড়াতাড়ি সম্ভব তাদের আইনের সম্মুখীন করা হবে। এ ব্যাপারে কোনো বিলম্ব হবে না। শিগগিরই তা করা হবে। তবে টাইম বলা যাবে না।

দুদক থেকে ক্ষমতাসীন দলের এমপিরা কোনো ছাড় পাবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের কাছে কোনো দল-মত নেই, ব্যক্তির ঊর্ধ্বে আমরা কাজ করি। আইন আমাদেরকে যেভাবেই নির্দেশ করে সেভাবেই আমরা কাজ করি।

আসামিদের গ্রেফতার করার বিষয়ে এক প্রশ্নের জবাবে দুদক কমিশনার মোজাম্মেল হক বলেন, তদন্ত কর্মকর্তারা আসামিদের গ্রেফতার প্রয়োজন মনে করলে তাদেরকে তদন্তের স্বার্থে গ্রেফতার করতে পারেন। এটা একটি চলমান আইনি প্রক্রিয়া। শুধু তা-ই নয়, মামলার তদন্তে যদি প্রয়োজন মনে হয়, তাহলে কুয়েতের কারাগারে থাকা শহিদ ইসলাম পাপুলকে দেশে ফিরিয়ে আনা হতে পারে। এক্ষেত্রে আন্তর্জাতিক আইনি প্রক্রিয়ার মাধ্যমে তাকে দেশে ফিরিয়ে আনা যেতে পারে।

মামলায় পাপুলের শ্যালিকা জেসমিন প্রধানকে এক নম্বর আসামি করা হয়েছে। এছাড়া অবৈধ সম্পদ অর্জন ও অর্থ পাচারে সহযোগিতা করায় পাপুল-সেলিনার মেয়ে ওয়াফা ইসলামকেও আসামি করা হয়েছে। জেসমিন ২ কোটি ৩১ লাখ ৩৭ হাজার ৭৩৮ টাকার অবৈধ সম্পদ অর্জন করেছেন বলে মামলায় অভিযোগ আনা হয়। এজাহারে বলা হয়, লিলাবালি নামে ‘কাগুজে প্রতিষ্ঠান’ গড়ে জেসমিন প্রধান পাঁচ ব্যাংকের মাধ্যমে ২০১২ থেকে ২০২০ সালের অক্টোবর পর্যন্ত ১৪৮ কোটি টাকা হস্তান্তর, রূপান্তর ও স্থানান্তরের মাধ্যমে মানি লন্ডারিং করেছেন।

কাজী শহিদ ইসলাম পাপুলের বিরুদ্ধে অর্থ পাচার ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ তদন্তের অংশ হিসেবে গত ২২ জুলাই সেলিনা ইসলাম ও জেসমিনকে জিজ্ঞাসাবাদ করে দুদক। এর আগে গত ২২ জুন একই অভিযোগে দেশী-বিদেশী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে পাপুল, স্ত্রী সেলিনা, মেয়ে ওয়াফা ইসলাম ও শ্যালিকা জেসমিনের ব্যক্তিগত ও ব্যবসায়িক সব হিসাব স্থগিত করতে বাংলাদেশ ব্যাংকে চিঠি দেয় দুদক।

মানব ও অর্থ পাচারের অভিযোগে চলতি বছরের জুনে লক্ষ্মীপুর-২ আসনের এমপি পাপুলকে গ্রেফতার করেছে কুয়েতের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তিনি বর্তমানে দেশটির কারাগারে আছেন।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *