একটি পেরিয়ে আরেকটি মাইলফলকের অপেক্ষায় ব্রড

সেরা ফর্মে থাকার পরেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের দলে জায়গা হয়নি স্টুয়ার্ট ব্রডের। নিজের হতাশা আর ক্ষোভ দেখিয়েছেন প্রকাশ্যেই। ৩৪ বছর বয়সী এই পেসারের ক্ষোভের আগুনে পুড়ছে ক্যারিবিয়ানরা। দ্বিতীয় টেস্টে সিরিজে সমতা ফেরানো জয়ের ম্যাচে ৬ উইকেট নেন ব্রড। চলমান তৃতীয় ও শেষ টেস্টে চলছে ‘ব্রড শো’। প্রথম ইনিংসে ৩১ রানে ৬ উইকেটের পর দ্বিতীয় ইনিংসেও নিয়েছেন ২ উইকেট। বল হাতে আগুন ঝরানো পারফরমেন্সে পেরিয়েছেন একটি মাইলফলক। আর অপেক্ষায় রয়েছেন আরেকটির।
প্রথম বোলার হিসেবে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে পেরিয়েছেন ৫০ উইকেটের মাইলফলক। টেস্ট চ্যাম্পিয়নশিপে ১১ ম্যাচে ব্রডের উইকেট সংখ্যা এখন ৫১। ১০ ম্যাচে ৪৯ উইকেট নিয়ে দুইয়ে অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স। ‍দ্বিতীয় মাইলফলকটি আরো বড়। টেস্ট ইতিহাসের সপ্তম বোলার হিসেবে রয়েছেন ৫০০ উইকেট ছোঁয়ার অপেক্ষায়। আর ১ উইকেট পেলেই দ্বিতীয় ইংলিশ পেসার হিসেবে নাম লেখাবেন পাঁচশ’র ক্লাবে। টেস্টে সর্বোচ্চ তিন উইকেট শিকারির সবাই স্পিনার মুত্তিয়া মুরালিধরন (৮০০), শেন ওয়ার্ন (৭০৮) ও অনিল কুম্বলে (৬১৯)। পরের তিনজন আবার পেসার জেমস অ্যান্ডারসন (৫৮৯), গ্লেন ম্যাকগ্রা (৫৬৩) ও কোর্টনি ওয়ালশ (৫১৯)। অভিজাত এই তালিকায় ব্রড পা রাখলে পেসাদের পাল্লাটা হবে ভারী।

ম্যানচেস্টার টেস্টে তৃতীয় দিনেই জয়ের সুবাস পাচ্ছে ইংল্যান্ড। প্রথম ইনিংসে ১৭২ রানের লিড পায় স্বাগতিকরা। দ্বিতীয় ইনিংসে ওয়ানডে স্টাইলে ব্যাট চালিয়ে ৫৮ ওভারে ২ উইকেটে ২২৬ রান তুলে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ৩৯৯ রানের। তৃতীয় দিনের শেষভাগে মাত্র ৬ ওভার ব্যাটিং করে ক্যারিবীয়রা। তাতেই ১০ রানে হারায় ২ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ৩৬৯

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: (আগের দিন শেষে ১৩৭/৬) ৬৫ ওভারে ১৯৭ (হোল্ডার ৪৬, ডাওরিচ ৩৭, কর্নওয়াল ১০, রোচ ০, গ্যাব্রিয়েল ০; অ্যান্ডারসন ২/২৮, ব্রড ৬/৩১, আর্চার ১/৭২, ওকস ১/৫৭)

ইংল্যান্ড ২য় ইনিংস: ৫৮ ওভারে ২২৬/২ ইনিংস ঘোষণা (বার্নস ৯০, সিবলি ৫৬, রুট ৬৮*, হোল্ডার ১/২৪, চেজ ১/৬১)

ওয়েস্ট ইন্ডিজ ২য় ইনিংস: (লক্ষ্য ৩৯৯) ৬ ওভারে ১০/২ (ব্র্যাথওয়েট ২, ক্যাম্পবেল ০, রোচ ৪, হোপ ৪; ব্রড ২/৮)

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *