উদীয়মান বাজারগুলোয় রফতানির অগ্রগতি হুমকির মুখে —বিজিএমইএ সভাপতি

উদীয়মান বাজারগুলোয় পোশাক রফতানির অগ্রগতি হুমকির মুখে রয়েছে বলে জানিয়েছেন পোশাক শিল্প মালিক ও রফতানিকারকদের সংগঠন বিজিএমইএর সভাপতি ড. রুবানা হক। কভিড-১৯ প্রভাব থেকে তৈরি পোশাক খাতের উত্তরণ এবং ভবিষ্যতের জন্য যুক্তরাষ্ট্র ও জার্মানি বা ইউরোপই ভরসা কিনা বণিক বার্তার এ প্রশ্নের জবাবে উদীয়মান বাজার সম্পর্কে এমন মত দেন তিনি।

ড. রুবানা হক বলেন, যেহেতু গুটিকয়েক পণ্য ও বাজারে অতিরিক্ত কেন্দ্রীভূত একটি শিল্প বা অর্থনীতির জন্য স্বাস্থ্যকর না, তাই আমি মনে করি বাজারে বৈচিত্র্য আনা এখন খাতের টেকসই প্রবৃদ্ধি নিশ্চিত করার ক্ষেত্রে একটি মৌলিক প্রয়োজন হয়ে দাঁড়িয়েছে। কভিড-১৯ ও বৈশ্বিক মন্দা আমাদের এ বাস্তবতা বারবার মনে করিয়ে দিচ্ছে। অপ্রচলিত বাজারে আমাদের রফতানি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। ফলে এ মহামারীতে ইইউ ও যুক্তরাষ্ট্রের বাজারই প্রবৃদ্ধি ও পুনরুদ্ধারের উৎস।

দীর্ঘমেয়াদি দৃষ্টিভঙ্গিতে অপ্রচলিত বাজারগুলো কখনই আমাদের জন্য কম গুরুত্বপূর্ণ নয় উল্লেখ করে রুবানা হক বলেন, এশিয়া, দক্ষিণ আমেরিকা, রাশিয়াসহ বিশ্বের অন্যান্য অংশ, যারা কভিড-১৯-এ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, সেই অঞ্চলগুলোর খুচরা বিক্রি (রিটেইল) ও পণ্য সংগ্রহ প্রক্রিয়া (সোর্সিং) বিঘ্নিত হয়েছে। ফলে উদীয়মান বাজারগুলোয় আমাদের অগ্রগতি হুমকির মুখে পড়েছে। এজন্য বাজারগুলোয় আমাদের পদচারণা পুনরুদ্ধারে প্রয়োজন বিশেষ নীতিসহায়তা।

ইপিবির পরিসংখ্যান অনুযায়ী, ২০২০-২১ অর্থবছরের প্রথম প্রান্তিকে ২০১৯-২০ অর্থবছরের একই সময়ের তুলনায় রফতানি প্রবৃদ্ধি প্রচলিত বাজারগুলোতেই ইতিবাচক। মোট পণ্য রফতানির এক-তৃতীয়াংশের বাজার যুক্তরাষ্ট্র ও জার্মানিতে রফতানি প্রবৃদ্ধি যথাক্রমে ৮ দশমিক ৪৩ ও ৩ দশমিক ৫৪ শতাংশ। অন্যদিকে অপ্রচলিত বাজার যেমন চীন ও ভারতে রফতানি কমেছে যথাক্রমে ১৭ দশমিক ১০ ও ১৫ দশমিক ৫৯ শতাংশ।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *