ঈদের আলোচিত ওয়েব ফিল্ম ও সিরিজ

এবারের ঈদ কেন্দ্র করে দেশীয় ওটিটি (ওভার দ্য টপ) প্লাটফর্ম তরুণদের আরো বেশি আকর্ষণ করেছে। এবার কভিডের কারণে দেশের সিনেমা হলগুলো বন্ধ রয়েছে। এর প্রভাব প্রভাব পড়েছে ওটিটি প্লাটফর্মে। দর্শকরা চোখ রাখছেন ওটিটিতে। ঈদ কেন্দ্র করে এরই মধ্যে বেশকিছু ওয়েব ফিল্ম বা সিরিজ মুক্তি পেয়েছে। পেয়েছে দর্শকপ্রিয়তা। মুক্তির অপেক্ষায় আছে আরো বেশকিছু ওয়েব ফিল্ম ও সিরিজ। এ ঈদে মুক্তি পাওয়া ওয়েব ফিল্ম ও ওয়েব সিরিজ নিয়ে লিখেছেন কুদরত উল্লাহ

ডার্করুম: মানবমনের অন্তর্দ্বন্দ্ব, অনেক কাছে পেয়েও ঠিক কাছে না পাওয়ার হতাশা—তা থেকে অভিমান- ক্ষোভ, অশান্তির সৃষ্টি। আমরা সবাই চাই প্রিয়জন হোক আমার মতো, আমার মতো করে পৃথিবীকে। কিন্তু এটা বাস্তবে হয় না। এ দ্বন্দ্বের গোলকধাঁধায় আমরা অধিকাংশ বাঙালি আবদ্ধ। এমনই একটি গল্প বলার চেষ্টা করেছেন নির্মাতা গোলাম সোহরাব দোদুল।

গল্পের শুরুটা নাটকীয়, চঞ্চলের এর লুক দেখে দারুণ একটা প্যারা সাইকোলজিক্যাল থ্রিলার বা ডিটেকটিভ থ্রিলার প্রত্যাশা জাগে। প্রথম টুইস্টের জন্য মোটেও প্রস্তুত ছিলেন না কেউ। অনেকে হয়তো ভেবেছিলেন এভাবে বুঝি গল্পের ইতি টানবেন পরিচালক। কিন্তু একদম শেষের টুইস্টে সব অনুমান এলোমেলো করে দেয়।

আসলেই ভিন্ন গল্প আর ভিন্নতা দেখা গেল অভিনেত্রী তারিনের চরিত্রে; পারফরম্যান্স সে কি আর বলতে হয়! ভালো গল্প পেলে সিনিয়র শিল্পীরা যে সবসময়ই নিজেদের দক্ষতা প্রমাণ করতে পারেন তা দেখা গেল অভিনেত্রী তারিনের অভিনয়ে। চঞ্চল চৌধুরীর কথা নতুন করে বলার কিছু নেই। অন্যদিকে আজমেরী হক বাঁধনও ভলো অভিনয় করেছেন। সিনেমাটোগ্রাফি, এডিটিং, সাউন্ড ডিজাইন, সেই সঙ্গে শক্তিশালী গল্প, দারুণ সংলাপ। এ ঈদে দর্শকের ভালোবাসা পেয়েছে ডার্করুম। এ ওয়েব ফিল্মটি Cineamatic অ্যাপে দেখা যাচ্ছে। ‘ডার্করুম’ মুক্তি পেয়েছে চাঁদ রাতের দিন। এটি পরিচালনা করেছেন জনপ্রিয় নির্মাতা গোলাম সোহরাব দোদুল। নির্মাতা ওয়েব ফিল্মটি সম্পর্কে বণিক বার্তাকে বলেন, আসলে আমি ভাবতেই পারিনি যে এভাবে ইয়াং জেনারেশন আমার গল্পটি গ্রহণ করবে। যেজন্য একটু ভয়ে ছিলাম। কিন্তু যখন দেখলাম টিন এজের ছেলেমেয়েরা রিভিউ দেয়া শুরু করছে তখন আসলে আমি নিজেই অবাক হয়ে গেছি। আমি প্রথম দিকে মুক্তি দিয়ে খুব ভয়ে ছিলাম। কিন্তু সে ভয় কেটে গেছে।

বরফ কলের গল্প :

ঈদের আগে নির্মিত হয়েছে ওয়েব সিরিজ ‘বরফ কলের গল্প’। থ্রিলার গল্পের এ ওয়েব সিরিজে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন আনিসুর রহমান মিলন। এখানে মিলনের চরিত্রের নাম নওশাদ।

মিলনের মাথার চুল একদম ছোট করে ছাঁটা। ক্লিন শেভড মুখে রুক্ষতা। দুই চোখের ভ্রূ কুঁচকানো। সে চোখে খুনের নেশা। অভিনেতা আনিসুর রহমান মিলনের এমন হিংস্র লুকের একটি পোস্টার ও ট্রেইলার ঈদের আগে ব্যাপক সাড়া পায় অনলাইনে।

নিজের চরিত্র সম্পর্কে মিলন বণিক বার্তাকে বলেন, ‘একটি শহরের ছেলে নওশাদ। তার রাজত্ব, নোংরামির গল্প উঠে আসবে এ ওয়েব সিরিজে। আমরা সিরিজে অনেক কিছুই রূপক অর্থে বোঝানোর চেষ্টা করছি।’ বরফ কলের গল্প ওয়েব সিরিজটি পরিচালনা করছেন শহীদ উন নবী। তিনি বণিক বার্তাকে বলেন, ঈদের দিন থেকেই সাড়া পাচ্ছি। এখন দেখা যাক প্রথম ছয় পর্ব শেষ হলে দশর্কের প্রতিক্রিয়া কী দাঁড়ায়? তবে আমি খুব আশাবাদী। যেহেতু পোস্টার ও ট্রেইলার আর দশর্কের রিভিউ ভালো আসছে, সেহেতু নতুনভাবে আশা করা যেতেই পারে।

প্রযোজনা করছে ওটিটি প্লাটফর্ম বিঞ্জ। এতে আনিসুর রহমান মিলনের বিপরীতে আছেন ইশরাত প্রিয়ম। ঈদের দিন মুক্তি পেয়েছে প্রথম সিজন।

বিলাপ: ‘মিশন এক্সট্রিম’ সিনেমার প্রডাকশন হাউজ কপ ক্রিয়েশন ঈদ উপলক্ষে নির্মাণ করেছে ‘বিলাপ’ শিরোনামের একটি ডার্ক থ্রিলার ওয়েব সিরিজ। এর কাহিনী ও চিত্রনাট্য লিখেছেন ‘ঢাকা অ্যাটাক’ ও ‘মিশন এক্সট্রিম’ (১ম ও ২য় খণ্ড)-এর কাহিনী ও চিত্রনাট্যকার সানী সানোয়ার। এটি যৌথভাবে পরিচালনা করেছেন সানী সানোয়ার ও ফয়সাল আহমেদ। নির্মাণের ধরন ও বৈচিত্র্যপূর্ণ চরিত্রের উপস্থাপন অনেককেই মুগ্ধ করেছে। ঈদের পরদিন মুক্তি পেয়েছে বিলাপ।

হঠাৎ করেই ঢাকা শহর থেকে রহস্যজনকভাবে নিরুদ্দেশ হতে থাকে বেশ কয়েকজন শিশু ও নারী-পুরুষ এবং সেই সঙ্গে ঘটতে থাকে কয়েকটি রোমহর্ষক খুনের ঘটনা। পুলিশের স্পেশাল টিম শত চেষ্টা করেও যখন এসব অপরাধের কোন ক্লু খুঁজে পায় না, তখন খুবই অদক্ষ হিসেবে পরিচিত সাব-ইন্সপেক্টর রাহাত সন্ধান পেয়ে যায় একটি ভয়ংকর গুপ্ত ঘাতক চক্রের। এভাবে এগিয়ে যাবে বিলাপের গল্প।

‘বিলাপ’-এর গুরুত্বপূর্ণ চরিত্রে যাদের দেখা যাবে—শরিফুল রাজ, জাকিয়া বারী মম, শবনম ফারিয়া, রুনা খান, লুত্ফর রহমান জর্জ, খায়রুল বাশার, মাজনুন মিজান, মাসুম বাশার, ইনতেখাব দিনার, জয় রাজ, সমাপ্তি মাসুক, দীপু ইমাম, এহসান রহমান, আশরাফুল আশিস, নবাগত পূজা ক্রুজ, নীলাঞ্জনা নীলা, সুমিত সেনগুপ্ত (স্পেশাল অ্যাপিয়ারেন্স) এবং আরো অনেক। ‘বিলাপ’ শবনম ফারিয়ার প্রথম ওয়েব সিরিজ। ওয়েব সিরিজটিতে সিনেমাটোগ্রাফার হিসেবে কাজ করেছে মিছিল সাহা এবং এতে স্ক্রিপ্ট সুপারভাইজার হিসেবে ছিলেন হাসানাত বিন মতিন। ওয়েব সিরিজটি প্রযোজনা করেছে টার্ন কমিউনিকেশন্স, যা লাইভ টেকনোলজিসের একটি অঙ্গপ্রতিষ্ঠান।

কসাই:

‘হিংস্রতাই নেশা’ স্লোগান নিয়ে কসাই ছবিটি তৈরি হয়েছে একটি সত্য ঘটনা অবলম্বনে। এ ছবিতে নিরব ছাড়া আরো অভিনয় করেছেন রাশেদ মামুন অপু, নওশাবা, শাহীন মৃধা, প্রিয়মনি, এলআর খান সীমান্ত, রিও প্রমুখ।

কসাই সিনেমা নিয়ে নিরব বণিক বার্তাকে বলেন, সবাই কঠোর পরিশ্রমের মাধ্যমে কাজটি শেষ করেছি। আমাদের এ গল্পে প্রচুর সাসপেন্স আছে, ট্রেইলারে তার ধারণা দেয়ার চেষ্টা করেছেন নির্মাতা। আমার বিশ্বাস, দর্শকেরা নিরাশ হবেন না।’ ফিল্মটি এখন প্রচার হচ্ছে ওটিটি প্লাটফর্ম আই থিয়েটারে।

দ্য ডার্ক সাইড অব ঢাকা: ঈদুল ফিতরের অনেক আগেই ‘দ্য ডার্ক সাইড অব ঢাকা’ নামক একটি ওয়েব সিরিজের ঘোষণা দিয়েছিলেন রায়হান রাফি। প্রথমে কয়েক সেকেন্ডের টিজার ছাড়লেও জানাননি কারা অভিনয় করছেন সিরিজটিতে। তবে পরবর্তী সময়ে তিনি জানিয়েছিলেন, তার সিরিজটিতে অভিনয় করেছেন বর্তমান ও আগের প্রজন্মের ছয়জন অভিনেতা। তারা হলেন তানজিন তিশা, মনোজ প্রামাণিক, রাশেদ মামুন অপু, তমা মির্জা, শরাফ আহমেদ জীবন ও খায়রুল আলম সবুজ।

রাফি আরো জানিয়েছিলেন, পাঁচটি গল্পে নির্মিত হচ্ছে ‘দ্য ডার্ক সাইড অব ঢাকা’। এর মধ্যে তানজিন তিশা ও মনোজ প্রামাণিক একটি গল্পে অভিনয় করবেন। আর বাকি চারটি গল্পে অভিনয় করবেন রাশেদ মামুন অপু, তমা মির্জা, শরাফ আহমেদ জীবন ও খায়রুল আলম সবুজ।

ওটিটি প্লাটফর্ম আই থিয়েটারে সিরিজটি মুক্তি পাবে ঈদের সপ্তম বা নবম দিন। এ তথ্য বণিক বার্তাকে নিশ্চিত করেছে একটি ঘনিষ্ঠ সূত্র। তবে গল্প কিংবা মুক্তি প্রসঙ্গে বণিক বার্তা থেকে নির্মাতার সঙ্গে যোগাযোগ করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *