ই-কেওয়াইসি নীতিমালার আওতায় নতুন পণ্য চালু

দেশের চতুর্থ প্রজন্মের বেসরকারি বাণিজ্যিক ব্যাংক হিসেবে বাণিজ্যিক কার্যক্রম পরিচালনার সপ্তম বছর পূর্ণ করল মিডল্যান্ড ব্যাংক লিমিটেড (এমডিবি)। বর্তমান করোনাভাইরাস মহামারী পরিস্থিতি বিবেচনা করে ব্যাংক এর শাখা, উপশাখা ও প্রধান কার্যালয়ে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন কর্মসূচি স্থগিত করলেও গতকাল প্রধান কার্যালয়ে সামাজিক দূরত্ব বজায় রেখে দোয়ার আয়োজন করা হয়। এছাড়া প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে বাংলাদেশ ব্যাংকের সম্প্রতি ঘোষিত ই-কেওয়াইসি নীতিমালার আওতায় গ্রাহকের জন্য এমডিবি ই-সেভার নামে একটি নতুন পণ্য চালু করেছে ব্যাংকটি।

এদিকে ব্যাংকের সপ্তম বর্ষের সফল সমাপ্তির জন্য সবাইকে ধন্যবাদ ও শুভেচ্ছা জানান ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. আহসান-উজ জামান। মিডল্যান্ড ব্যাংকের গ্রাহক, শেয়ারহোল্ডার, নিয়ন্ত্রক এবং কর্মীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে তিনি বলেন, বিদেশী মুদ্রায় অ্যাকাউন্ট খুলতে চান এমন গ্রাহক এবং বৈদেশিক বাণিজ্য সম্পাদনাকারী গ্রাহকদের জন্য একটি নতুন ব্যবসা এমডিবি অফশোর ব্যাংকিং চালু করেছে। একই সঙ্গে ব্যাংক তার ইসলামী ব্যাংকিং সেবা মিডল্যান্ড ব্যাংক সালামের আওতায় এমডিবি সালাম ই-সেভার পণ্যটিও চালু করেছে।

প্রযুক্তিনির্ভর ব্যাংকিং কার্যক্রম বাস্তবায়নে এমডিবি সর্বদা অগ্রণী ছিল উল্লেখ করে ব্যাংকের এমডি আরো বলেন, ব্যাংক তার মূল্যবান গ্রাহকদের বিভিন্ন ব্যাংকিং চাহিদা পূরণের জন্য একাধিক কাস্টমাইজড ব্যাংকিং সমাধান দেয়। এমডিবি ই-সেভার ও এমডিবি সালাম ই-সেভার অ্যাকাউন্ট ব্যাংকের প্রযুক্তিগত অগ্রগতির অন্যতম নতুন সংযোজনগুলোর মধ্যে একটি। এটি একটি কাগজবিহীন সঞ্চয়ী অ্যাকাউন্ট, যা গ্রাহকরা ব্যাংকের যেকোনো শাখা, উপশাখা এবং এজেন্ট ব্যাংকিং কেন্দ্র থেকে খুলতে পারবেন। পণ্যটি এমনভাবে ডিজাইন করা হয়েছে, যাতে গ্রাহকরা শুধু তার জাতীয় পরিচয়পত্র (এনআইডি কার্ড) ব্যবহার করে আঙুলের ছাপ অথবা ফটো যাচাই করে অ্যাকাউন্টটি খুলতে পারবেন। এমডিবি ই-সেভার অ্যাকাউন্টধারীরা বিইএফটিএন, এনপিএসবি, আরটিজিএস, বিকাশের মাধ্যমে অনলাইন তহবিলের স্থানান্তর, মোবাইল ফোনে যেকোনো লেনদেনের এসএমএস সতর্কতা, ফ্রি মাসিক ই-স্টেটমেন্টের মতো সব ঝামেলামুক্ত ডিজিটাল পরিষেবা পেতে সক্ষম হবেন।

আর্থিক অন্তর্ভুক্তির সন্ধানে এজেন্ট ব্যাংকিং মিডল্যান্ড ব্যাংক সূচনা করে উল্লেখ করে এমডি মো. আহসান-উজ জামান বলেন, এরই মধ্যে ব্যাংকিং পরিষেবাগুলো আন-ব্যাংকড জনগোষ্ঠীর দ্বারপ্রান্তে উপস্থিত করেছে। অনাবাসী গ্রাহকদের ব্যাংকিং প্রয়োজনীয়তা পূরণের লক্ষ্যে মিডল্যান্ড ব্যাংক তার গুলশান ও আগ্রাবাদ শাখায় অফশোর ব্যাংকিং ইউনিট (ওবিইউ) প্রতিষ্ঠা করেছে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *