ইনস্টাগ্রাম-টিকটক ভিডিও দেখাবে গুগলের ফিচার

নিজেদের প্লাটফর্মে ব্যবহারকারীদের ধরে রাখতে গুগল একটি নতুন ফিচার আনতে চলেছে। এ ফিচারের মাধ্যমে গুগলের বিভিন্ন সেবায় ইনস্টাগ্রাম ও টিকটকের মতো প্লাটফর্মগুলোর ভিডিও কনটেন্ট দেখা যাবে। এরই মধ্যে ফিচারটি সীমিত আকারে ব্যবহারের জন্য উন্মুক্ত করা হয়েছে। খবর ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিস।

টেকক্রাঞ্চের একটি প্রতিবেদনে বলা হয়েছে, কয়েক বছর ধরে গুগল ভিডিও কনটেন্টের জন্য সূচি তৈরি করছে। তবে এক্ষেত্রে ফেসবুক, ইনস্টাগ্রাম কিংবা টিকটকের সঙ্গে গুগলের কোনো আনুষ্ঠানিক সম্পর্ক বা চুক্তি রয়েছে কিনা, তা পরিষ্কার নয়।

গুগলের মতে, ফিচারটি মোবাইল ডিভাইসে পরীক্ষা করা হচ্ছে। সংস্থাটি জানিয়েছে, ফিচারটি বর্তমানে মোবাইল ডিভাইসের জন্য গুগল অ্যাপ এবং মোবাইল ওয়েবে সীমিত উপায়ে পাওয়া যায়।

এ বছরের শুরুর দিকে ইনস্টাগ্রাম ও টিকটক ভিডিওগুলোর জন্য নতুন ফিচারটির পরীক্ষা শুরু হয়েছিল। সেই পরীক্ষায় সংস্থাটি গুগল ডিসকভারের (আগের নাম গুগল ফিড) মধ্যে একটি ‘শর্ট ফিডিওস’ অপশন দিয়ে দেয়। সেখানে স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীদের সঙ্গে প্রাসঙ্গিক কনটেন্টগুলো প্রদর্শিত হবে।

‘শর্ট ভিডিওস’ ক্যারোসেল গুগলের নিজস্ব ছোট ভিডিও প্রকল্প ট্যাঙ্গি, টিকটকের ভারতীয় প্রতিদ্বন্দ্বী ট্রেল ও ইউটিউবসহ অন্যান্য প্লাটফর্মের ফিডিওগুলোকেও একত্রিত করবে।

‘শর্ট ভিডিওস’ গুগল ডিসকভার পেজের ‘ওয়েব স্টোরিজ’ ফিচার থেকে আলাদা। এটি ইনস্টাগ্রাম স্টোরিজ ও স্ন্যাপচ্যাটের মতো একইভাবে কাজ করে। স্টোরিজের ক্যারোসেল ওয়েবে থাকা সেরা কিছু ভিজ্যুয়াল কনটেন্ট খুঁজে পেতে সহায়তা করবে। ভবিষ্যতে টেক জায়ান্টটি আরো বেশি দেশ ও গুগল পরিষেবাগুলোতে ওয়েব স্টোরিজ বিস্তৃত করতে চায়।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *