আফগান নিরাপত্তা চৌকিতে তালেবান হামলায় নিহত ১৮

উত্তর আফগানিস্তানে দুটি নিরাপত্তা চৌকিতে তালেবানদের পৃথক হামলায় দেশটির নিরাপত্তা বাহিনীর অন্তত ১৮ জন সদস্য নিহত হয়েছেন। স্থানীয় সময় বুধবারের এ হামলা এমন সময় হলো, যখন আফগান সরকার ও তালেবানদের মধ্যে শান্তি আলোচনা শুরুর আশা করা হচ্ছে। খবর এএফপি।

বুধবার সূর্যোদয়ের ঠিক আগে আগে তালেবানরা জাওয়েজজান প্রদেশে একটি নিরাপত্তা চৌকিতে হামলা করে। এ হামলায় আফগান নিরাপত্তা বাহিনীর ১২ জন সদস্য নিহত হন। হামলা ও নিহতের এ তথ্য নিশ্চিত করেছেন গভর্নর মারুফ আজার। তিনি বলেন, তালেবানরা শুধু হামলা করেই ক্ষান্ত হয়নি। তারা একই সঙ্গে চারজন নিরাপত্তা কর্মীকে আটক করে নিয়ে গেছে। এ সময় অবশ্য নিরাপত্তা বাহিনীর পাল্টা জবাবে পাঁচ তালেবান সদস্যও নিহত হয়েছেন।

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, জাওয়েজজানে নিহতদের মধ্যে তাদের ছয়জন সেনা সদস্য রয়েছেন। তবে এ হামলায় হতাহতের সংখ্যা আরো বেশি বলে দাবি করেছেন তালেবান যোদ্ধাদের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ।

এদিকে বুধবার কুন্দুজে একটি সেনা চৌকিতে হামলার জন্য তালেবানদের দায়ী করা হচ্ছে। এ সময় প্রায় ৫ ঘণ্টাব্যাপী সংঘর্ষে ছয় সেনা সদস্য নিহত হয় বলে জানিয়েছেন প্রাদেশিক কাউন্সিলের সদস্য আমিনুল্লাহ উদ্দিন। সেনাবাহিনীর মুখপাত্র হাদি জামাল এ হামলার বিষয়টি নিশ্চিত করে জানান, সংঘর্ষে চার তালেবান যোদ্ধাও নিহত হয়েছে। তবে শেষ খবর পাওয়া পর্যন্ত তালেবানের পক্ষ থেকে এ হামলার দায় স্বীকার করা হয়নি।

মূলত যখন তালেবান ও আফগান সরকারের মধ্যে শান্তি আলোচনার সম্ভাবনা দেখা যাচ্ছিল, ঠিক তখনই এ হামলার ঘটনা ঘটল। তালেবানরা সম্প্রতি ফের সরকারি বাহিনীর ওপর হামলা জোরদার করেছে বলে জানিয়েছে আফগান কর্তৃপক্ষ।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *