আন্তর্জাতিক বাজারের চাহিদা বিবেচনায় পাট খাতের সংস্কার করা হচ্ছে —বস্ত্র ও পাট সচিব

বর্তমান সরকার আন্তর্জাতিক বাজারের চাহিদা বিবেচনায় পাট খাতের যুগোপযোগী সংস্কারের কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেছে বলে জানিয়েছেন বস্ত্র ও পাট সচিব লোকমান হোসেন মিয়া। তিনি বলেন, পরিবেশবান্ধব পাটের ব্যবহার বহুমুখীকরণ ও উচ্চমূল্য সংযোজিত পাটপণ্যের উৎপাদন, বাজারজাতকরণ ও ব্যবহার বৃদ্ধির লক্ষ্যে কাজ করছে সরকার। গতকাল মঙ্গলবার বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশের সম্ভাব্য স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে উজবেকিস্তানের নবনিযুক্ত রাষ্ট্রদূত মো. জাহাঙ্গীর আলমের সঙ্গে সৌজন্য সাক্ষাত্কালে বস্ত্র ও পাট সচিব এসব কথা বলেন।

লোকমান হোসেন বলেন, এরই মধ্যে পাটকাঠি থেকে চারকোল, কম্পোজিট জুট টেক্সটাইল, পাট পাতার পানীয়, জুট জিও-টেক্সটাইল এবং পলিথিনের বিকল্প ‘সোনালি ব্যাগ’ উৎপাদনের মাধ্যমে পাট খাতে নতুন দিগন্ত উন্মোচন করা সম্ভব হয়েছে।

সচিব বলেন, পলিথিন ও প্লাস্টিকের অতি ব্যবহারের ফলে সৃষ্ট পরিবেশ বিপর্যয়ের প্রেক্ষাপটে বিকল্প হিসেবে প্রাকৃতিক তন্তু ব্যবহারে বিশ্বব্যাপী নতুন আগ্রহ তৈরিতে কাজ করা হচ্ছে। এ সময় তিনি পাটের তৈরি বহুমুখী পরিবেশবান্ধব নতুন পণ্যের উৎপাদন ও ব্যবহার বৃদ্ধির মাধ্যমে বিশ্বে পাটের গৌরব পুনরুদ্ধারে কাজ করার জন্য নবনিযুক্ত রাষ্ট্রদূতকে আহ্বান জানান।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *