আইনজীবী সুরক্ষা আইন প্রণয়ন করতে রিট

সারাদেশের আইনজীবীদের সুরক্ষা আইন প্রণয়নের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। সোমবার সুপ্রিম কোর্টের আইনজীবী ফরহাদ উদ্দিন আহমেদ ভূইয়া এ রিট দায়ের করেন। রিটে আইনজীবি সুরক্ষা আইন প্রণয়নে বিবাদীদের নিস্ক্রিয়তা কেন অবৈধ ঘোষনা করা হবে না,এই মর্মে রুল চাওয়া হয়েছে।

[৩] আইন সচিব, আইন কমিশনের চেয়ারম্যান, স্বরাষ্ট্র সচিব, বার কাউন্সিলের চেয়ারম্যান, মন্ত্রী পরিষদ সচিব, সংসদ সচিবালয়ের সচিব, বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান, বার কাউন্সিলের সচিব ও পুলিশের আইজিকে রিটে বিবাদী করা হয়েছে।

[৪] আইনজীবী ফরহাদ উদ্দিন আহমেদ ভূইয়া বলেন, সারা বাংলাদেশে গত কয়েক বছরে-৬৭ জনের বেশি বিজ্ঞ আইনজীবী হত্যা, নির্যাতন, হামলা,অপহরনের শিকার হয়েছেন। এ সংখ্যা আরো বেশী হতে পারে। বিজ্ঞ আইনজীবীগন জীবনের ঝুকি নিয়ে বিভিন্ন চাঞ্চল্যকর ও স্পর্শকাতর মামলা পরিচালনা করতে হয়। যার দরুন কোর্ট রুম থেকে বের হয়েই আইনজীবীগন সম্পূর্ণ নিরাপত্তাহীন হয়ে পড়েন। এ অবস্থায় আইনজীবী সুরক্ষা আইন না থাকার কারণে সারাদেশের আইনজীবীদের সাংবিধানিক ও মৌলিক অধিকার লংঘিত হচ্ছে।
[১] পটিয়ায় প্রথম করোনায় আক্রান্ত শিশুর মৃত্যু ≣ [১] ভারতের সাথে আমদানি-রপ্তানি সচল রাখতে মালবাহীর পাশাপাশি পার্সেল স্পেশাল ট্রেন চালানোর প্রস্তাব ≣ [১]শুধু আইন করে বিদেশে অর্থপাচার ঠেকানো যাবে না, প্রয়োজন সর্বোচ্চ পর্যায় থেকে রাজনৈতিক সিদ্ধান্ত, বলছেন বিশেষজ্ঞরা

[৫] এছাড়াও জুডিশিয়াল অফিসার, সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ও বার কাউন্সিলের নির্বাচিত প্রতিনিধিগনের সমন্বয়ে একটি স্বাধীন তদন্ত কমিটি বা কমিশন প্রতিষ্ঠা করে আইনজীবীগন আক্রান্ত হলে বা হয়রানির বা বর্বর নির্যাতনের সম্মুখীন হলে যথাযথ তদন্তের ক্ষমতা কমিটি বা কমিশনকে দেওয়ার জন্য নির্দেশনা চাওয়া হয়েছে রিটে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *